বাহরাইনের কাছে হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ৯ জুন, ২০২২ at ১১:১৪ পূর্বাহ্ণ

শক্তি, সামর্থ্য আর র‌্যাংকিং সব দিক থেকেই এগিয়ে ছিল বাহরাইন। মাঠের লড়াইয়েও তারা সেটা প্রমান করল। বাংলাদেশ পারল না বাহরাইনকে রুখতে। যদিও রক্ষণভাগ এবং গোলরক্ষক চেষ্টা করেছিলেন। কিন্তু তাতে কোন কাজ হয়নি। শেষ পর্যন্ত হারতেই হলো। মালয়েশিয়ার কুয়ালালামপুরে বুকিত জলিল জাতীয় স্টেডিয়ামে গতকাল বুধবার এশিয়ান কাপের বাছাইয়ে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। প্রথমার্ধেই গোল দুটি হজম করে বাংলাদেশ। আগামী শনিবার ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ড্র করা দলটি নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ।

কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। শুরুর দিকে বাংলাদেশ কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও সময় গড়ানোর সাথে সাথে ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় বাহরাইনের হাতে। খেলার ১০ মিনিটে বাহরাইনকে হতাশ করেন জিকো। কর্নারে মোহামাদ বেনাদ্দির দুর্বল হেড ড্রপ খেয়ে ছুটছিল জালের দিকে। ঝাঁপিয়ে পড়ে আটকান গোলরক্ষক। এরপর দ্রুত ক্লিয়ার করেন ডিফেন্ডার আতিকুর রহমান ফাহাদ। ২২ মিনিটে কোমাইল হাসান আল আসওয়াদের ফ্রি কিক রুখে দেন জিকো। একটু পর আলি আব্দুল্লাহ হারামের বক্সের বাইরে থেকে নেওয়া জোরাল শট ফিস্ট করে ফেরান জিকো। ২৬ মিনিটে পাল্টা আক্রমণ থেকে সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। কিন্তু রাকিব হোসেনের আড়াআড়ি ক্রসে হেড নিতে পারেননি সাজ্জাদ হোসেন।

২৯ মিনিটে সতীর্থের ব্যাক হিল ফ্লিকে রাশেদ খলিলের কোনাকুনি শট আটকে আবারও দলের ত্রাতা জিকো। পাঁচ মিনিট পর আর পারেননি এই গোলরক্ষক। কর্নার থেকে উড়ে আসা বলে নিখুঁত হেডে বল জালে জড়িয়ে দেন আব্দুল্লাহ হারাম। প্রথমার্ধের শেষ দিকে বাংলাদেশের রক্ষণে প্রচন্ড চাপ দিতে থাকে বাহরাইন। ফাহাদ-ইয়াসিন আরাফাত-বাদশারা তা সামলাচ্ছিলেন বেশ। কিন্তু ৪২ মিনিটে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরাল শটে আল আসওয়াদ গোল করলে ২-০ গোলে এগিয়ে যায় বাহরাইন।

৫৫ মিনিটে আরো একটি নিশ্চিত গোল সেভ করেন জিকো। সতীর্থের নিখুঁত পাস অফসাইডের ফাঁদ ভেঙে বল নিয়ন্ত্রণে নিয়ে গোলরক্ষককে একা পেয়ে যান আব্দুল্লাহ ইউসুফ হেলাল। এই ফরোয়ার্ডের শট ঝাঁপিয়ে পড়ে আঠকে দেন জিকো। এরপর একটু একটু করে খেলার গতি কমতে থাকে। বাহরাইনও আর ব্যবধান বাড়ানোর চেষ্টা করেছে বলে মনে হয়নি। অপরদিকে বাংলাদেশও চেষ্টা করেনি খুব বেশি আক্রমনে যাবার। অনেকটাই রক্ষণাত্নক ভঙ্গিতে খেলতে থাকে বাংলাদেশ দল। যদিও দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ব্যবধান বাড়তে পারতো। সতীর্থের ব্যাক পাস ছুটে এসে স্লাইড করে বিপদমুক্ত করেন জিকো। ফলে শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাহরাইন। আর বাংলাদেশকে ফিরতে হার নিয়ে। ৪৪ বছর আগে ১৯৭৯ সালে প্রেসিডেন্টস কাপে বাহরাইনের বিপক্ষে আগের একমাত্র দেখায়ও একই ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

পূর্ববর্তী নিবন্ধর‌্যাংকিংয়ে মুশফিকের আরও উন্নতি
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ২৩.১৩ কোটি টাকা