বাতিলের ঘরবসতি : নিম্নবর্গের মানুষের জীবনধারার প্রতিচ্ছবি

| রবিবার , ৪ জুন, ২০২৩ at ৬:৩৫ পূর্বাহ্ণ

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গত ৩০ মে প্রদর্শিত হয়ে গেল অঙ্গন, চবির নাটক বিভাগের পঞ্চম প্রযোজনা ‘বাতিলের ঘরবসতি’। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন চবি নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং অঙ্গন, চবির সভাপতি ড. রাহমান নাসির উদ্দিন। আয়োজনে উপস্থিত ছিলেন, চবি উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার। সমাজে বিদ্যমান শ্রেণি বৈষম্য ও সামাজিক অসমতা এই নাটকের উপজীব্য। সমাজে বসবাস করা নিম্নবর্গের মানুষের জীবনধারা ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে নাটকে।

নাটকটির কুশীলবরা হলেনসৌরভ জাহান শুভ, মাহবুব আলম, নজরুল, সারোয়ার আলম দীপ, শুভ্রা চক্রবর্তী, মুমু চক্রবর্তী, রাত্রি, জুলফা, জয় রায়, আলআমিন, রবিন, বায়েজিদ, শিমুল দত্ত, রোদেল, জাকারিয়া ও প্রণয়। নাটকটির সূত্রধর হিসেবে রয়েছেন অথই রহমান, সঞ্জয় কুমার, সজিব মিয়া ও তানজিনা প্রমি। প্রযোজনা অধিকর্তা শিমুল দত্ত।

নাটকটির রচয়িতা ও নির্দেশক ড. রাহমান নাসির উদ্দিন বলেন, নাটকে মূলত সমাজে বিদ্যমান শ্রেণি দ্বন্দ্বকে ফুটিয়ে তোলা হয়েছে উচ্চবিত্ত ও নিম্নবিত্তের মানুষের দ্বান্দ্বিক সম্পর্কের মধ্য দিয়ে। যখন সমাজের উচ্চবিত্তের চোখ বস্তির অসহায়, নিপীড়িত মানুষদের ওপর পড়ে তখন তাদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে। এসব ঘটনা প্রবাহকেই নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঅন্তরার ‘সুর আলাপন’
পরবর্তী নিবন্ধটাপুর-টুপুরের সাফল্য