বাংলাদেশ স্টুডেন্ট এ্যাসোসিয়েশন ইউনিভার্সিটির ঈদুল ফিতর এবং পহেলা বৈশাখ উদযাপন

আজাদী অনলাইন | রবিবার , ১৪ এপ্রিল, ২০২৪ at ১:১৯ অপরাহ্ণ

বাংলাদেশ স্টুডেন্ট এ্যাসোসিয়েশন ইউনিভার্সিটি অফ ক্যান্টারবারি (BSAUC), নিউজিল্যান্ডের আয়োজনে ঈদুল ফিতর এবং পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ১৩ এপ্রিল সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক সন্ধ্যা এবং সান্ধ্য ভোজের আয়োজন করা হয়।

ডঃ মোঃ মেহেদী হাসান, Ex-Secretary, BSAUC এবং সহযোগী অধ্যাপক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অনুষ্ঠানটি সমন্বয় এবং সঞ্চালনা করেন। সম্মানিত অতিথি, বর্তমান ছাত্র, এলাম্নাইদের সাদর আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

অনুষ্ঠানটি প্রাণবন্ত করার জন্য দুইভাগে ভাগ করা হয়। ১ম পর্বে ঈদের এবং পরের পর্বে বৈশাখী অনুষ্ঠানমালা পরিবেশিত হয়। এ পর্যায়ে শুরুতে দলীয় সঙ্গীত হিসেবে সবার প্রিয় নজরুল সঙ্গীত “ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ” পরিবেশন করা হয়।

এরপর ছোটবেলার ঈদের স্মৃতিচারণ করে অনুষ্ঠানটি আনন্দময় করে তোলেন ডঃ হাসান, আরাফাত হাসান, ডঃ সাঈদ আহমেদ, রোজিনা আক্তার (Treasurer, BSAUC) এবং শফিউল আলম সজীব তাদের পুরনো দিনের মজার কথা স্মরণ করে।

রবীন্দ্রসঙ্গীত “এসো হে বৈশাখ” দলীয়ভাবে পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়।এরপর পর্যায়ক্রমে দ্বৈত এবং এককভাবে আধুনিক এবং লোকসঙ্গীত পরিবেশন করেন- মোঃ আওরঙ্গজেব এবং মোনালী আলম- “ছাইড়া দে কলসী আমার,” মোনালী আলম এবং শম্পা পালমার- “ময়ূর কণ্ঠী রাতের নীলে”, মোঃ আওরঙ্গজেব- “আমির বনার বনাঘরে,” মোনালী আলম-“বাবুই চেংড়ারে”। আরাফাত হাসান Souls band- এর “কেন এই নিঃসঙ্গতা”এবং Feedback/জনপ্রিয় গায়ক মাক্সুদ -এর “মেলায় যাইরে” গানের ঝংকার তুলেন।
বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এর “লিচু চোর” কবিতাটি আবৃত্তি করে শোনান তানভীর।এই পর্বের সর্বশেষ পরিবেশনা ছিলো জনপ্রিয় লোকসঙ্গীত- “সাধের লাউ,” যা দলীয়ভাবে উপস্থাপন করা হয়।গান পরিবেশনায় গানের বিভিন্ন যন্ত্র দিয়ে সহযোগীতা করেন- মোঃ আওরঙ্গজেব (হারমোনিয়াম), রিচারড পালমার (তবলা), রতন (ঝুনঝুনি) এবং ফাহিম (ড্রাম)।

পরিশেষে, ডঃ হাসান সবার আন্তরিক সহযোগীতা এবং স্বতস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠানটি প্রাণবন্ত এবং আনন্দময় করার জন্য সবাইকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানের দুই পর্বের মাঝে BSAUC-এর আয়োজনে মজাদার খাবার পরিবেশন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য
পরবর্তী নিবন্ধবান্দরবানে কুকি-চিনের আরও ৪ সদস্য কারাগারে