বাংলাদেশ-শ্রীলংকা প্রথম ওয়ানডে আজ

সিরিজ জয়ে চোখ টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ২৩ মে, ২০২১ at ৬:১৮ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ড, এরপর শ্রীলংকা। দু’জায়গাতেই সফরকারী বাংলাদেশ সুবিধা করতে পারেনি। নিউজিল্যান্ডে ওয়ানডে, টি-টোয়েন্টি আর শ্রীলংকায় টেস্ট খেলতে গিয়ে ধরাশায়ী হয়েছে টাইগাররা। তার আগে করোনাকালের মধ্যে প্রথম বাংলাদেশে আসা সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে সুবিধা করতে পারলেও টেস্ট হেরে সমর্থকদের মুখ অন্ধকার করে দেয় টাইগাররা।
সাফল্যহীন এই সময়টায় তাদের সামনে এসেছে শ্রীলংকা। অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে দেশে রেখেই বাংলাদেশে এসেছে অনেক তরুণ খেলোয়াড় সমৃদ্ধ শ্রীলংকা। বলা হচ্ছে শক্তিমত্তায় অনেকটা দুর্বল শ্রীলংকার বিপক্ষে জয়ডংকা বাজাবে অভিজ্ঞ বাংলাদেশ। কিন্তু অতি আত্মবিশ্বাস যদি বাংলাদেশের প্রতিপক্ষ হয়ে দাঁড়ায় তবে ব্যাপারটা উল্টোও হতে পারে। কারণ দল হিসেবে শ্রীলংকার অনেক দিনের অভিজ্ঞতা। পাশাপাশি টাইগাররা বেশ কিছুদিন ধরেই অনুজ্জ্বল। ব্যাটিং-বোলিং খাপছাড়া তো ফিল্ডিং একেবারেই মাফ ছাড়া। গত শ্রীলংকা সফরেই কত যে ক্যাচ ছেড়েছে তারা মাঠে হয়তো দিনশেষে নিজেরাই লজ্জায় অধোবদন হয়েছে। নিজেদের এই খামতিকে সাথে নিয়ে আজ রোববার মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে লড়বে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি আজ। করোনার এই ক্রান্তিকালে যথারীতি দর্শক মাঠে আসবেন না। তাদের অনুমতি নেই। তামিমরা বঞ্চিত হবেন তাদের পেছনের আরেকটি শক্তি থেকে। দেশের মাঠে দর্শকদের উপস্থিতি যে শক্তি যোগাতো টাইগারদের তা থেকে মুখ ফিরিয়ে খেলতে হবে শ্রীলংকার বিপক্ষে। তবে তুলনামূলক অভিজ্ঞ বাংলাদেশ সতর্কতার সাথে সিরিজ জয়ের দিকে চোখ রাখবে। এদিকে দ্বিপাক্ষিক সিরিজগুলি এখন প্রতিটি দলের জন্যই ভিন্ন এক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের আঁচ লাগছে বাংলাদেশ দলে। খুব বেশি জরুরি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ চালু হওয়ায় বেশির ভাগ দ্বি-পাক্ষিক সিরিজই এখন এই সুপার লিগের অংশ, যা আদতে বিশ্বকাপের বাছাইপর্ব। বিশ্বকাপের দল গড়ে তোলা আর সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা, দুই অভিযানে এগিয়ে চলার পথে এবার মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলংকা। সুপার লিগে বাংলাদেশ এখনও পর্যন্ত খেলেছে দুটি সিরিজ।
জানুয়ারিতে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার পর মার্চে নিউ জিল্যান্ডে গিয়ে পেতে হয়েছে ঠিক উল্টো স্বাদ। ছয় ম্যাচে তিনটি করে জয়-পরাজয়ে বাংলাদেশের পয়েন্ট এখন ৩০। শ্রীলংকার বিপক্ষে সিরিজে দুটি জয় পেলেও বাংলাদেশ উঠে যাবে পয়েন্ট তালিকার শীর্ষে। তবে বাংলাদেশ দলে স্বস্তির হাওয়া বইয়ে দিতে এখন একটি জয়ই বহুকাক্সিক্ষত।
এদিকে শ্রীলংকা তাদের নতুন অধ্যায় মসৃণ করে তুলতে জয় দিয়ে সিরিজ শুরু করতে মরিয়া থাকবে। পাশাপাশি সুপার লিগে প্রথম পয়েন্টের স্বাদও পেতে চাইবে লংকানরা। তিন ম্যাচ খেলে এখনও পর্যন্ত কোনো পয়েন্ট নেই তাদের, উল্টো মন্থর ওভার রেটের কারণে হারাতে হয়েছে দুই পয়েন্ট। সব মিলিয়ে বাংলাদেশ-শ্রীলংকার লড়াইয়ের মঞ্চ প্রস্তুত হয়ে আছে। চেনা কন্ডিশনে পছন্দের ফরম্যাটে বাংলাদেশ তারুণ্য নির্ভর শ্রীলংকার মুখোমুখি হবে আজ। দিন-রাতের ম্যাচটি শুরু হবে দুপুর একটায়।

পূর্ববর্তী নিবন্ধগণমাধ্যমের বন্ধুর মুখোশে উসকানি দিচ্ছে বিএনপি: কাদের
পরবর্তী নিবন্ধউৎসবমুখর পরিবেশে লায়ন্স ডিস্ট্রিক্ট কনভেনশন