বাঁশ-বেতের জিনিসে প্লাস্টিকের দখল

রাউজান প্রতিনিধি | সোমবার , ৯ জানুয়ারি, ২০২৩ at ৪:১৭ পূর্বাহ্ণ

গ্রামের হাটবাজারে এখন আগের মতো বাঁশবেতের জিনিসপত্র দেখা যায় না। যেসব নারী যুগে যুগে এই শিল্পকে টিকিয়ে রেখেছিল তারা মুখ ফিরিয়ে নিয়েছে এ কাজ থেকে। সংসারে বাঁশবেতের যেসব জিনিস আগে ব্যবহার করা হতো, এখন সেগুলোর বিকল্প হিসাবে ব্যবহার হচ্ছে প্লাস্টিকের জিনিস।

প্রবীণ লোকজন বলছেন, একসময় রাউজানে বাঁশবেত সহজলভ্য ছিল। প্রতিটি গ্রামে ছিল বাঁশঝাড় ও বেতঝাড়। এখন আর এসব দেখা যায় না। স্থানীয় লোকজনের মতে, আগে গ্রামীণ নারীরা ডালা, কুলা, ধাইজ্যা, লাই ও খারাং তৈরিতে ব্যস্ততম সময় পার করত। এসব পণ্য বিক্রি করে তারা স্বাছন্দ্যে সংসার চালাত। রাউজান উপজেলার বিভিন্ন গ্রামে ছিল এই চিত্র। কিন্তু সময়ের সাথে পাল্টে গেছে সেই চিত্র।

এই ব্যবসায় জড়িতরা বলেছেন, এখন বাঁশ ও বেতের তৈরি যেসব জিনিস পাওয়া যায় সেগুলো আসে পার্বত্য জেলার কাছাকাছি কিছু উপজেলার বিভিন্ন গ্রাম থেকে। ওইসব এলাকার মানুষ এখনো অভাবগ্রস্ত থাকায় নারীরা বাড়তি আয়ের আশায় এই শিল্পকে টিকিয়ে রেখেছে।

তবে এ কাজে জড়িত নারীরা দাদন নিয়ে কাজ করায় উপযুক্ত মজুরি পায় না।

রাউজানের বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা গেছে, বাঁশ ও বেতের তৈরি যেসব জিনিসপত্র পাওয়া যায় সেগুলোর দাম বেশি। ব্যবসায়ীরা বলছেন, এজন্য মানুষ এখন বিকল্প হিসাবে প্লাস্টিকের জিনিসপত্র ব্যবহার করছে।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীর অবৈধ স্থাপনা উচ্ছেদে সাতদিনের আল্টিমেটাম
পরবর্তী নিবন্ধচুক্তির মেয়াদ শেষেও থাকা অবৈধ দখলদারকে উচ্ছেদ