বাঁশখালী পৌরসভা নির্বাচনে প্রার্থীদের বিরামহীন প্রচারণা

আচরণবিধি লঙ্ঘনে জরিমানা-কাউন্সিলর প্রার্থীর প্রচারণা সরঞ্জাম নিয়ে নেওয়ার অভিযোগ

বাঁশখালী প্রতি‌নি‌ধি | শুক্রবার , ৩১ ডিসেম্বর, ২০২১ at ৭:৩৭ অপরাহ্ণ

বাঁশখালী পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৬ জানুয়ারি। গত ২৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে বিরামহীনভাবে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন প্রার্থীরা।

তবে আজ শুক্রবার (৩১ ডিসেম্বর) বিকালে পৌরসভা এলাকায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে দুই প্রার্থীর কাছ থেকে ১ হাজার টাকা জরিমানা আদায় করেছে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরীর নেতৃত্বে গঠিত ভ্রাম্যমাণ আদালত।

বাঁশখালী পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে আইনানুগ নির্দেশনা প্রদানের জন্য ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী সহ অপর দু’জন হলেন চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাঈমা ইসলাম, সাতকানিয়ার সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সজীব কান্তি রুদ্র।

এদিকে, আজ শুক্রবার বিকালে পৌরসভা এলাকায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে দুই প্রার্থীর কাছ থেকে ১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

তাছাড়া গাড়িতে দু’টি মাইক ব্যবহারে নিষেধ করা সহ দোকানপাটে ও দেওয়ালে পোস্টার না লাগানোর জন্য নির্দেশ দেয়া এবং বেশ কিছু পোস্টার সরিয়ে ফেলেন।

নির্বাচনী প্রচারণা সরঞ্জাম নিয়ে নেওয়ার অভিযোগ:
বাঁশখালী পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মাহফুজুর রহমান আনিছ (পাঞ্জাবি প্রতীক) এ ওয়ার্ডের অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের নানা বাধার মুখে পড়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তবে এ ঘটনায় থানায় সুনির্দিষ্ট অভিযোগ না করলেও তার নির্বাচনী প্রচারণার জন্য আনা পোস্টার-ব্যানার ও ফেস্টুন গত বুধবার থেকে এক প্রার্থীর সমর্থকেরা রেখে দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি আজ শুক্রবার বিকালে ১নং ওয়ার্ডের ভাদালিয়া আইনশৃংখলা সভায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

তথ্য গোপনের দায়ে এ ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর আবদুর রহমানের মনোনয়ন খারিজ হলে প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছেন বলে জানা যায়।

এদিকে, বাঁশখালী পৌরসভার নির্বাচনে মেয়র পদে ২ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১০ জন আর সাধারণ কাউন্সিলর পদে ৪৩ প্রার্থী এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মেয়র প্রার্থী এডভোকেট এসএম তোফায়েল বিন হোছাইন (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র ও বিএনপি নেতা কামরুল ইসলাম হোছাইনী(মোবাইল)।

বাঁশখালী পৌরসভা নির্বাচনের সংরক্ষিত ১,২,৩ নং ওয়ার্ডে রুজিয়া আকতার (জবা ফুল), হামিদা বেগম(আনারস), সেতারা বেগম (চশমা), সারাবান তাহুরা ফেরদৌসি কলি (অটোরিকশা), ৪,৫,৬ নং ওয়ার্ডে রোজিয়া সুলতানা (আনারস), রেবা তালুকদার (চশমা), ৭,৮,৯ নং ওয়ার্ডে নারগিস আক্তার(জবা ফুল), ছাদেকা নুর খানম বিউটি(আনারস), করিমা আক্তার( টেলিফোন), খালেদা বেগম (চশমা)।

এছাড়া, ১নং ওয়ার্ডে আনসুর আলী (উটপাখি), মো. হোছাইন (ডালিম), মাহফুজুর রহমান আনিছ (পাঞ্জাবি), ২নং ওয়ার্ডে মিলন বড়ুয়া (ব্রিজ), হারুনুর রশিদ(উটপাখি), কাঞ্চন কুমার বড়ুয়া(পাঞ্জাবি), মো. আবদুল লতিফ(ডালিম), ৩নং ওয়ার্ডে জমশেদ আলম(ব্রিজ), মো. জামাল উদ্দিন (ব্ল্যাক বোর্ড), মো. মানিকুল আলম (পানির বোতল), আবদুল অদুদ(লেদু) (উটপাখি), মো. ফিরোজ শাহী টেবিল ল্যাম্প), মো. মোসলেম উদ্দিন (ডালিম), মো. বেলাল উদ্দিন (ফাইল কেবিনেট), মো. জসীম উদ্দিন (পাঞ্জাবি), ৪নং ওয়ার্ডে আজগর হোসেন (উটপাখি), আরিফ মঈনুদ্দিন (পাঞ্জাবি), মো. আকতার হোছাইন (ব্রিজ), ৫নং ওয়ার্ডে মো: ইসহাক (উটপাখি),মো: আমিরুজ্জামান (ডালিম),মো: হোছাইন উদ্দিন(গাজর) মো: নঈমুল হক মানিক (ব্রিজ), নুরুল আলম (পাঞ্জাবি), মো: সোহেল(টেবিল ল্যাম্প),মো: নাছির উদ্দিন (ব্ল্যাক বোর্ড), ৬নং ওয়ার্ডে দিলীপ চক্রবর্তী(পাঞ্জাবি), আক্তার হোসেন (ব্রিজ), নির্মল কান্তি রুদ্র (উটপাখি), ৭নং ওয়ার্ডে মোহাম্মদ হারুন (পাঞ্জাবি), আবদুল গফুর (ব্রিজ), আরাফাত উদ্দিন (টেবিল ল্যাম্প), মো. নুরুল আলম(ডালিম), মো. জাকের হোসেন (উটপাখি), ৮নং ওয়ার্ডে ব্যোমপতি দাশ (ডালিম), প্রণব কুমার দাশ (ব্ল্যাক বোর্ড), উত্তম কুমার কারণ (উটপাখি), মো. নুরুন্নবী (পাঞ্জাবি), ৯নং ওয়ার্ডে দেলোয়ার হোছাইন(পাঞ্জাবি), বদিউল আলম (টেবিল ল্যাম্প), কামরুল ইসলাম (উটপাখি), মুহিববুল্লাহ (ব্রিজ), মো. ওমর ফারুক (ডালিম), জয়নাল আবেদীন(ব্ল্যাকবোর্ড), প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পৌরসভার ১১টি ভোট কেন্দ্রে ৮৪টি কক্ষে ২৬ হাজার ৯৮০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম বলেন, “বাঁশখালী পৌরসভা নির্বাচনে আধুনিক প্রযুক্তি ইভিএম ব্যবহৃত হবে। নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে যথাসাধ্য পদক্ষেপ গ্রহণ করা হবে।”

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় আগুনে পুড়ল ৮ দোকান, ৬ বসতঘর
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় ৩ অবৈধ করাতকল সিলগালা