বাঁচুন নিজের ইচ্ছে মতোন

নিলুফা আকতার চৌধুরী | রবিবার , ২ এপ্রিল, ২০২৩ at ৪:৪২ পূর্বাহ্ণ

দীর্ঘ জীবনের মূলমন্ত্র হলো পজিটিভিটি ও সবকিছুতেই রসবোধ। সমাজে নানা ঘাত প্রতিঘাত আসাটা স্বাভাবিক। স্বাভাবিকভাবেই এর ফয়সালা হবে। অযথা উত্তেজনা শরীরে অবসাদ সৃষ্টি করে। তাই যে বিষয়টা উত্তেজনাকর তাকে পাশ কাটানোর চিন্তা করুন। যা ঘটছে তার পেছনে নিশ্চয়ই ভালো কিছু আছে এমনটা ভাবলে সেই অবসাদের জায়গা থেকে বের হয়ে আসা যায়। ফুরফুরে মেজাজে নিয়মিত কার্যক্রম চালিয়ে যেতে হবে।

দৈনন্দিন জীবনে চলার পথে বিভিন্ন ঘটনা বা আলোচনায় রসের সঞ্চার করতে পারলে তাতে মনের প্রশান্তি মিলে। এতে করে শরীরও চাঙ্গা হয়। দীর্ঘজীবনের অন্যতম সূত্র হলোমন ও শরীরকে ব্যস্ত রাখা। শরীরে কোনো রোগ বাসা বাঁধল কিনা চিন্তা না করে ধরে নিন আপনি পুরোপুরিভাবে ফিট।

হালকা খাবার খান আর বিভিন্ন কাজে ব্যস্ত থাকুন। সেটা হতে পারে ছোট খাটো হাতের কাজ, বাগানের কাজ, বই পড়া অথবা উন্নয়ন ও সমাজসেবামূলক যেকোনো কাজ। আমার এ দেশ, এ সমাজকে আরও অনেক কিছু দেওয়ার আছে। আমাকে ভালো থাকতেই হবে এমন ভাবনা আপনাকে সুস্থ থাকতে অনুপ্রেরণা যুগাবে। আর বিভিন্ন ধরনের অনুপ্রেরণাই হতে পারে সুস্থভাবে বেঁচে থাকার অন্যতম নিয়ামক। আর কতদিনই বা বাঁচব তা না ভেবে ভাবুন, ‘জীবনে হাতে যতদিন সময় আছে আরও কিছু না হয় করি’ যা আপনাকে অমর করে রাখতে সাহায্য করবে। দেখবেন দুঃশ্চিন্তায় নয় বরং নতুন নতুন উদ্ভাবনী চিন্তায় কেটে যাবে দিন।

মানব ইতিহাসে,যাচাইকৃত সবচেয়ে বয়স্ক ব্যক্তি জিন কালম্যাট (১২২ বছর)। তিনি দীর্ঘ ও সুখী জীবনের পর প্রাকৃতিকভাবেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার দীর্ঘ জীবনের মূলমন্ত্র ছিল রসবোধ। তিনি তার ১২০ তম জন্মদিনে বলেন-‘আমার দেখতে কষ্ট হয়, শুনতে কষ্ট হয়আমার খারাপ লাগে; তবে সবই ঠিক আছে; (সূত্র: ইকিগাই)। সিরিয়াস কথায়ও রস মাখিয়ে সহজ করে নিতে পারাটাই পজিটিভিটি। আসুন পজিটিভ চিন্তা করি। সুস্থ ও দীর্ঘ জীবন গড়ি।

পূর্ববর্তী নিবন্ধরমজাস মাসে ক্ষুধার্ত ও সমস্যাগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে হবে
পরবর্তী নিবন্ধপুষ্পকথা