বর্ষণ-বজ্রপাত দুটোই বাড়ার আভাস

আজাদী অনলাইন | সোমবার , ৭ জুন, ২০২১ at ১২:০৬ পূর্বাহ্ণ

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢাকার পূর্বাঞ্চলে পৌঁছে গেছে যার প্রভাবে বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা।
আবহাওয়া অফিস বলছে, দুয়েক দিনের মধ্যে সারাদেশে ছড়িয়ে পড়বে বর্ষার আবহ আর বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়বে আগামী পাঁচ দিনের মধ্যে। বিডিনিউজ
টানা কয়েক দিন ধরেই দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারি বর্ষণ চলছে। বজ্রপাতে দেশের বিভিন্ন স্থানে দেড় ডজন মানুষের মৃত্যু হয়েছে রবিবার (৬ জুন)।
আজ সোমবারও ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের কোথাও কোথাও ভারি বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ ১০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় হয়েছে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত।
এছাড়া চট্টগ্রামে ৯৮ মিলিমিটার, সন্দ্বীপে ৯৭ মিলিমিটার, ফেনীতে ৮২ মিলিমিটার ও কক্সবাজারে ৭৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, “দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট এবং ঢাকার পূর্বাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য অনুকূল পরিস্থিতি রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সারাদেশের অবশিষ্টাংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিস্তার লাভ করবে।”
আবহাওয়ার সতর্কবার্তায় তিনি বলেন, “পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুর মিলনে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা তার বেশি) বর্ষণ হতে পারে।”
তাপপ্রবাহ
বর্ষার আগমনী ধ্বনির মধ্যে বিভিন্ন স্থানে বৃষ্টির প্রবণতা বাড়লেও রাজশাহী, খুলনা অঞ্চলে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। রবিবার যশোরে দেশের সর্বোচ্চ ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আবহাওয়াবিদ আবদুর রহমান খান জানান, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, তাড়াশ ও দিনাজপুর অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সোমবার কিছু এলাকায় তাপ প্রশমিত হতে পারে।
সোমবার দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে, অন্যত্র তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

পূর্ববর্তী নিবন্ধআমিরাতের আল আইনে প্রবাসীর উদ্যোগে মিনারেল ওয়াটার
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে বৌদ্ধ ধর্মীয় গুরু সংঘরত্ন মহাথেরর শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন