বর্ণ বৈচিত্র্য আর ভিনদেশিদের জয়গান

অস্কারের মনোনয়ন

| রবিবার , ২৫ এপ্রিল, ২০২১ at ৬:৩৯ পূর্বাহ্ণ

৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মনোনয়নে ‘এবারই প্রথম’ হওয়ার মাত্রাটা যেন একটু বেশি। চলচ্চিত্র জগতের সর্বোচ্চ সম্মান অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হবে আজ রবিবার। ঘুরিয়ে ফিরিয়ে যেভাবেই বলা হোক না কেনো, এবার অস্কারের জন্য মনোনীত হওয়া শিল্পী ও সিনেমার মধ্যে বেশ কয়েকটি ‘প্রথম’ হওয়ার ঘটনা ঘটেছে।
বর্ণ বৈচিত্র্যের দিক থেকেও এবারের অস্কার পিছিয়ে নেই। বিভিন্ন বিভাগে অভিনয়ের জন্য মনোনয়ন পাওয়া ২০জনের মধ্যে নয়জন বিভিন্ন বর্ণের। শ্বেতাঙ্গ বাদে অন্য বর্ণের শিল্পীদের এই পরিমাণ মনোনয়ন পাওয়ার ঘটনা প্রথম। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান হলিউডের ডলবি থিয়েটারের পাশাপাশি একইসঙ্গে লস অ্যাঞ্জেলেসের ইউনিয়ন স্টেশনে আয়োজন করা হচ্ছে। যা অস্কারের ইতিহাসে প্রথম। খবর বিডিনিউজের।
রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, শুধু এশিয়ার নারী নির্মাতা হিসেবেই নয়, চাইনিজ-আমেরিকান অর্থাৎ শেতাঙ্গ বাদে অন্য বর্ণের নারী পরিচালক হিসেবে ‘নোম্যাডল্যান্ড’-এর জন্য প্রথম মনোনয়ন পাওয়ার ঘটনা ঘটলো নির্মাতা ক্লোয়ি ঝাও-এর মাধ্যমে। অন্যদিকে ‘প্রোমাইজিং ইয়ং উইম্যান’ ছবির জন্য প্রথমবার সেরা নারী নির্মাতা হিসেবে মনোনিত হয়েছেন পরিচালক এমারল্ড ফেনল। আর একই বছরে দুই নারী নির্মাতার মনোনয়ন পাওয়ার ঘটনাও প্রথম। সেই সঙ্গে সব বিভাগ মিলিয়ে ৭৬জন নারীর মনোনয়ন পাওয়ার বিষয়টিও রেকর্ড সৃষ্টি করেছে।
রিজ আহমেদ- ‘সাউন্ড অফ মেটাল’ সিনেমায় অভিনয় করে মুসলিম অভিনেতা হিসেবে প্রথম কেন্দ্রীয় চরিত্রের জন্য মনোনয়ন পেয়েছেন। অবশ্য ২০১৬ সালের ‘মুনলাইট’ এবং ২০১৮ সালে ‘গ্রিন বুক’ ছবির জন্য প্রথম মুসলিম অভিনেতা হিসেবে সেরা পার্শ্ব চরিত্রের জন্য অস্কার জয় করেন মাহেরশালা আলি। চ্যাডওয়েক বোজম্যান-প্রয়াত অভিনেতা এবারই প্রথম অস্কারের জন্য মনোনিত হয়েছেন। ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়াহ’-সেরা চলচ্চিত্রের জন্য মনোনিত হওয়া এই ছবির সব পাত্র-পাত্রী কলাকুশলী কৃষ্ণাঙ্গ। অস্কারের ইতিহাসে এই ঘটনা প্রথম।
‘মিনারি’ সিনেমার জন্য অভিনেত্রী ইয়ুন ইয়ো জং প্রথম দক্ষিণ কোরিয়ার শিল্পী হিসেবে অস্কারে মনোনয়ন পেয়েছেন। একই ছবিতে অভিনয়ের জন্য প্রথম এশিয়ান-আমেরিকান হিসেবে সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন স্টিভেন ইয়ুন।
ভাইওলা ডেইভিস-‘মা রেইনি’জ ব্ল্যাক বটম’ ছবিতে অভিনয়ের জন্য এবারেরটা নিয়ে চতুর্থবার মনোনয়ন পেলেন। বিষয় হচ্ছে কৃষ্ণাঙ্গ হিসেবে তিনি প্রথম সর্বোচ্চ সংখ্যক মনোনয়ন পাওয়া অভিনেত্রী। এরমধ্যে ২০১৬ সালে সেরা পার্শ্ব চরিত্রের জন্য অস্কার জয় করেছিলেন। অ্যান্থনি হপকিন্স- বয়স ৮৩, এখন পর্যন্ত সর্বোচ্চ বয়সি অভিনেতা হিসেবে প্রথম মনোনয়ন।
‘দি ম্যান হু সোল্ড হিজ স্কিন’ ছবি মনোনয়ন পাওয়ার জন্য উত্তর আফ্রিকার দেশ হিসেবে তিউনিসিয়া প্রথম অস্কারে যুক্ত হল। ‘কালেক্টিভ’ ছবির মনোনয়ন শুধু দেশ হিসেবে রোমানিয়াকে অস্কারে প্রথম যুক্ত করেনি, পাশাপাশি সেরা প্রামাণ্যচিত্রের জন্য আন্তর্জাতিক ছবির বিভাগেও প্রথম মনোনয়ন পেল এই দেশ।

পূর্ববর্তী নিবন্ধএক্স হাজবেন্ডের কারেন্ট গার্লফ্রেন্ডের জন্মদিন!
পরবর্তী নিবন্ধবিটিভির সম্মানি পেয়ে ক্ষুব্ধ সুরকার