ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

| বৃহস্পতিবার , ১০ নভেম্বর, ২০২২ at ১০:৩৪ পূর্বাহ্ণ

উত্তর কোরিয়া তাদের উপকূল থেকে অন্তত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। গতকাল ছোড়া এ ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণের খবর পাওয়ার কিছু সময় পর সেটি সাগরে পড়ে বলে জানিয়েছে জাপানের কোস্ট গার্ড। খবর বিডিনিউজের।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসকাজু হামাদা সাংবাদিকদের জানান, ক্ষেপণাস্ত্রটি ৫০ কিলোমিটার উপর দিয়ে উড়ে ২৫০ কিলোমিটার পথ অতিক্রম করেছে। এ বিষয়ে জাপান সরকার বেইজিংয়ের মাধ্যমে কূটনৈতিক চ্যানেলে উত্তর কোরিয়ার কাছে তীব্র প্রতিবাদ জানিয়েছে বলে জানিয়েছেন হামাদা। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, তারা একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করেছে যেটি উত্তর কোরিয়া থেকে ছোড়া হয়েছে।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার ছোড়া একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার জলসীমার কাছে গিয়ে পড়ে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা ধ্বংসাবশেষ পরীক্ষা করে দেখছে ওই এসআরবিএমটি সোভিয়েত আমলের একটি এসএ-ফাইভ সার্ফেস-টু-এয়ার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র।

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ‘সতর্ক ঝড়’ নামের ছয় দিনের বিমান মহড়া শুরু করার পর উত্তর কোরিয়া পরীক্ষামূলকভাবে সাগরে অনেকগুলো ক্ষেপণাস্ত্র ও শত শত কামানের গোলা ছুড়ে প্রতিক্রিয়া জানিয়েছিল। ওই সময়ই ওই এসআরবিএমটি ছোড়া হয়। দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী একটি জাহাজ ব্যবহার করে পানির তল থেকে ক্ষেপণাস্ত্রটির প্রায় ৩ মিটার লম্বা ও দুই মিটার চওড়া একটি অবশেষ তুলে এনে পরীক্ষা করে সেটি শনাক্ত করে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।

পূর্ববর্তী নিবন্ধমার্কিন বিমানবন্দরে মুরগির পেটে পিস্তল
পরবর্তী নিবন্ধঋষির মন্ত্রিসভা থেকে গ্যাভিন উইলিয়ামসনের পদত্যাগ