ফুটবলে রাশিয়াকে নিষিদ্ধ করল ফিফা ও উয়েফা

আজাদী অনলাইন | মঙ্গলবার , ১ মার্চ, ২০২২ at ১১:৩৪ পূর্বাহ্ণ

ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার বিপক্ষে ফিফা ও উয়েফার কঠোর সিদ্ধান্ত নেওয়া অনেকটা অনুমিতই ছিল। শেষ পর্যন্ত তাই হলো। ইউক্রেইনে আক্রমণের জন্য রাশিয়ার ক্লাব ও জাতীয় দলকে ফুটবলের সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং উয়েফা।

ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বের উত্তেজনা ছড়িয়ে পড়েছে ফুটবলে বিশ্বেও। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন অঞ্চলে রুশ সেনাদের আক্রমণের প্রতিবাদ জানাচ্ছে বিভিন্ন দেশ। রাশিয়ার হামলার এই প্রতিবাদে তাদের বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্ব না খেলার ঘোষণা দিয়েছে প্যোলান্ডসহ কয়েকটি দেশ।

এ ছাড়া চ্যাম্পিয়নস লিগের ভেন্যুও সরিয়ে নেওয়া হয়েছে। এবার রাশিয়াকে নিয়ে নিজেদের কঠিন সিদ্ধান্ত জানাল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও ক্লাব ফুটবলের সংস্থা উয়েফা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবর অনুসারে, বিশ্ব ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা যৌথ বিবৃতিতে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত নিষেধাজ্ঞার সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে ফিফা।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) রাশিয়ান ও বেলারুশের অ্যাথলেটদের নিষিদ্ধ করার পর ফিফাও এই সিদ্ধান্ত নিল।

এই নিষেধাজ্ঞার কারণে চলতি মাসে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে খেলতে পারবে না রাশিয়ার পুরুষ দল। আগামী ২৪ মার্চ মস্কোতে রাশিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ খেলার কথা ছিল পোল্যান্ডের। সেটি আর খেলা হবে না তাদের।

এ ছাড়া ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে পারবে না তাদের নারী দল। ইউরোপা লিগে খেলতে পারবে না রাশিয়ার ক্লাব স্পার্তাক মস্কো। ইউরোপা লিগের শেষ ষোলোর ড্রয়ে লাইপজিগকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল মস্কো। কিন্তু তারা আর মাঠে নামার সুযোগ পাবে না। ফলে লড়াই না করেই জার্মানের ক্লাব লাইপজিগ উঠে যাবে কোয়ার্টার ফাইনালে।

এই নিষেধাজ্ঞার আগে রাশিয়া থেকে চ্যাম্পিয়নস লিগের ভেন্যুও সরিয়ে নেওয়া হয়েছে। এরপর গত রোববার ফিফা জানায়, চলমান যুদ্ধের ইস্যুতে হোম ভেন্যুতে খেলতে পারবে না রাশিয়া। নিরপেক্ষ ভেন্যুতে খেললেও তারা সেখানেও গ্যালারিতে পাবে না দর্শক। এ ছাড়া খেলার সময় জাতীয় সঙ্গীত ছাড়াই মাঠের লড়াইয়ে নামতে হবে রাশিয়ান ফুটবলারদের। এবার সেই সুযোগও দেওয়া হচ্ছে না। পুরোপুরি ফুটবল থেকেই নিষিদ্ধ করা হলো রাশিয়াকে।

পূর্ববর্তী নিবন্ধশোভনছড়ি ফাউন্ডেশন টি-টোয়ান্টি ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন
পরবর্তী নিবন্ধম্যাচে হেরে হতাশ তামিম