প্রেসিডেন্ট-সরকার দ্বন্দ্বে ফের টালমাটাল নেপাল

| বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর, ২০২২ at ৬:১২ পূর্বাহ্ণ

বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে সরকারের সঙ্গে রাষ্ট্রপ্রধানের দ্বন্দ্বে ফের টালমাটাল হয়ে উঠেছে নেপাল। গতকাল প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি আইনটির প্রস্তাবিত সংশোধনীতে স্বাক্ষর করতে অস্বীকার করার পর তার বিরুদ্ধে দেশের সংবিধান লঙ্ঘনের অভিযোগ উঠেছে। খবর বিডিনিউজের।
আইনে যে সংশোধনীগুলো প্রস্তাব করা হয়েছে তার একটিতে যেসব শিশুর বাবা-মায়ের হদিস জানা যায়নি তাদেরও নাগরিকত্ব দেওয়া কথা বলা হয়েছে। ওই সংশোধনী অনুযায়ী, নেপালি মায়ের গর্ভে জন্ম নেওয়া শিশু যার বাবার পরিচয় জানা যায়নি তার মা ঘোষণা সে বিষয়ে ঘোষণা দিলে ওই শিশুও নাগরিকত্বের নথি পাবে।
রয়টার্স জানিয়েছে, ২০১৫ সালের সংবিধান অনুযায়ী আনুষ্ঠানিক রাষ্ট্রপ্রধান ভাণ্ডারির জন্য ১৬ বছরের পুরনো নেপালের নাগরিকত্ব আইনের এ সংশোধনীগুলো অনুমোদনের সময়সীমা মধ্যরাতে শেষ হয়ে যায়। ভাণ্ডারির সহযোগী ভেশ রাজ অধিকারী বলেন, সরকার ও পার্লামেন্ট তার উদ্বেগ আমলে না নেওয়ায় প্রেসিডেন্ট বিল অনুমোদন করেননি। আইন বিশেষজ্ঞরা বলেছেন, পার্লামেন্টে দুইবার সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে পাস হওয়া এই সংশোধনী প্রেসিডেন্টের অনুমোদন করা আবশ্যক ছিল। নেপালের সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারক বলরাম কে সি বলেছেন, আনুষ্ঠানিক রাষ্ট্রপ্রধান এ সংশোধনী অনুমোদন না করে সংবিধানের গুরুতর লংঘন করেছেন। তিনি বলেন, হয় প্রেসিডেন্ট হিসেবে তার পদত্যাগ করা উচিত, না হলে সুপ্রিম কোর্টে তার বিরুদ্ধে মামলা করা উচিত।
নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সহযোগীরা জানিয়েছেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ক্ষমতাসীন জোটের শীর্ষ নেতারা বৈঠকে বসেছেন। আগামী ২০ নভেম্বর নেপালের পরবর্তী জাতীয় নির্বাচন।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১২৬.৪৬ কোটি টাকা
পরবর্তী নিবন্ধনেপচুনের ঝকঝকে ছবি জেমস ওয়েবের ক্যামেরায়