প্রিয় ফরম্যাট, ফুরফুরে মেজাজে তামিমরা

বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম ওয়ানডে আজ

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ৫ আগস্ট, ২০২২ at ৬:৫৩ পূর্বাহ্ণ

তারুণ্যের পরীক্ষা নিতে গিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ। শেষ ম্যাচে অভিজ্ঞ মাহমুদউল্লাহকে দলে নিয়েও কাজ হয়নি, সিরিজ হারতে হয়েছে ২-১ ব্যবধানে। নিতে হয়েছে তিক্ত অভিজ্ঞতা। তবে এবার ভিন্ন প্রেক্ষাপট। ভিন্ন সিরিজ। জিম্বাবুয়ের বিপক্ষে আজ প্রথম ওয়ানডেতে মুখোমুখী হবে বাংলাদেশ। তামিম ইকবালের নেতৃত্বে ওয়ানডে ফরম্যাটে দারুণ করছে বাংলাদেশ। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করে এসেছে টাইগাররা। এছাড়া ওয়ানডেতে বাংলাদেশ দল টানা ছয়টি সিরিজ জিতেছে। যেখানে তামিম ইকবালের নেতৃত্বে জিতেছে টানা পাঁচটি সিরিজ। তাই চাপ নয়, ফুরফুরে মেজাজেই আজ মাঠে নামবে বাংলাদেশ।

জিম্বাবুয়ে সিরিজের পুরোটাতেই নেই সাকিব আল হাসান। এছাড়া চোটের কারণে দলে নেই টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক নুরুল হাসান সোহান। তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে এই উইকেটরক্ষক-ব্যাটার। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরের ধারাবাহিকতা বজায় রেখে জিম্বাবুয়ের বিপক্ষেও সিরিজ জিততে চান তামিম ইকবাল।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে গত পাঁচ সিরিজেই হোয়াইটওয়াশ হয়েছে জিম্বাবুয়ে। এই পাঁচ সিরিজের ১৭ ম্যাচের সবগুলোই জিতেছে বাংলাদেশ। ২০১৪ সালে নিজেদের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এরপর ২০১৫, ২০১৮ এবং ২০২০ সালে তিন সিরিজেই হোয়াইটওয়াশ হয়েছে জিম্বাবুয়ে। সবশেষ ২০২১ সালে জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিত তিন ম্যাচের সিরিজেও স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে টাইগাররা।

কাজেই এই সিরিজেও যে এর ব্যতিক্রম কিছু ভাবছে না বাংলাদেশ সেটা পরিষ্কার। নিজেদের সেরা ফরম্যাটে আরো একবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের স্বাদ দিতে চায় তামিম ইকবালের দল।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা সোয়া একটায়। ম্যাচটি সরাসরি দেখা যাবে টি-স্পোর্টসে।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়তলীতে পুকুর ভরাট করায় পরিবেশের মামলা
পরবর্তী নিবন্ধপটিয়ায় কিশোরীকে ধর্ষণ মামলার অন্যতম আসামি গ্রেপ্তার