পাহাড়তলীতে পুকুর ভরাট করায় পরিবেশের মামলা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৫ আগস্ট, ২০২২ at ৬:৫০ পূর্বাহ্ণ

পাহাড়তলী থানাধীন সরাইপাড়া, বাচা মিয়া রোড এলাকায় পুকুর ভরাট করায় মামলা দায়ের করেছে মহানগর পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম। অধিদপ্তরের পরিচালক (উপসচিব) হিল্লোল বিশ্বাস বিষয়টি নিশ্চিত করেছেন।

নগরীর ১২নং ওয়ার্ডে সরাইপাড়া, বাচা মিয়া রোড, পাহাড়তলীতে পুকুর ভরাটের দায়ে ১২ জনকে আসামি করে পরিবেশ কার্যালয়ের পরিদর্শক রুম্পা শিকদার বাদী হয়ে পাহাড়তলী থানায় গতকাল ৪ আগস্ট একটি মামলা দায়ের করেন। গোপন খবরের ভিত্তিতে গত ১৮ মে রুম্পা শিকদার ঘটনাস্থল পরিদর্শন করে পুকুর ভরাটের প্রাথমিক সত্যতা পান।

পরিদর্শনকালে পুকুরটির ৭২০০ বর্গফুট জায়গা ভরাটকৃত অবস্থায় পাওয়া যায়। ইতোমধ্যে পুকুরটির পূর্বদিক বাদে বাকি অংশ ভরাট করে ফেলা হয়েছে। পুকুরটির মধ্যের অংশ বরাবর ইটের দেয়াল নির্মাণ করা হয়েছে। এ প্রেক্ষিতে অভিযুক্ত ব্যক্তিগণকে শুনানির নোটিশ প্রদান করা হয়। ১৮ জুলাই অনুষ্ঠিত শুনানি অন্তে পুকুর ভরাটকারীগণের বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত গৃহীত হয়।

অতঃপর পুনরায় ঘটনাস্থল পরিদর্শন ও আনুষঙ্গিক কাগজপত্র পর্যালোচনা করে ১২ জন পুকুর ভরাটকারীকে চিহ্নিত করা হয় এবং তাঁদের বিরুদ্ধে গতকাল ৪ আগস্ট পরিদর্শক রুম্পা শিকদার বাদী হয়ে পাহাড়তলী থানায় মামলা দায়ের করেন। মামলায় আসামিরা হলেন, গোলতাজ বেগম, কবির আহমেদ, সিরাজুল ইসলাম, শামসুল আলম, মোঃ মোবারক ইসলাম, নাসির ইসলাম, আকতারুল ইসলাম, মাছুদা খাতুন, জাহানারা বেগম, মোঃ জাহাঙ্গীর, মোঃ জসিম, এবং মোঃ এরশাদ।

পূর্ববর্তী নিবন্ধতাইওয়ানের উপকূলে চীনের ক্ষেপণাস্ত্র ও রকেট নিক্ষেপ
পরবর্তী নিবন্ধপ্রিয় ফরম্যাট, ফুরফুরে মেজাজে তামিমরা