প্রাথমিকে বৃত্তির সংশোধিত ফল প্রকাশ

| বৃহস্পতিবার , ২ মার্চ, ২০২৩ at ৬:০৫ পূর্বাহ্ণ

কারিগরি ত্রুটির’ কারণে স্থগিত করা প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল পুনরায় প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গতকাল বুধবার রাত সাড়ে ১০টার দিকে অধিদপ্তরে সংবাদ বিজ্ঞপ্তিতে সংশোধিত ফলাফল প্রকাশের তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৮ ফেব্রয়ারি, ২০২৩ তারিখে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর ফলাফল প্রকাশ করা হয়। কারিগরি ত্রুটির কারণে ফলাফল পুনঃযাচাইয়ের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ায় প্রকাশিত ফলাফল তাৎক্ষণিকভাবে স্থগিত করা হয়। প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর স্থগিতকৃত ফলাফল পুনঃযাচাইক্রমে প্রকাশ করা হল। খবর বিডিনিউজের।

ফলাফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের https://dpe.portal.gov.bd/site/page/aac44fc2-d167-4ef4-9e57-b3196be3aa20 এই ঠিকানায় ।

প্রায় একযুগ পর আলাদা করে পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা নেওয়া হয় ২০২২ সালের ৩০ ডিসেম্বর। সারা দেশের ৪ লাখ ৮৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী এতে অংশ নেয়। তাদের মধ্যে কারা কারা সরকারি বৃত্তি পাবে সেই ফল গত মঙ্গলবার দুপুর ১টার দিকে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রকাশ করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। এর ঘণ্টা চারেকের মধ্যে ‘কারিগরি ত্রুটির’ কথা তুলে ধরে এক বিজ্ঞপ্তিতে ফলাফল স্থগিতের কথা জানায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ফল স্থগিতের পর সন্ধ্যায় এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ফলাফলে যারা বৃত্তি পাচ্ছে তাদের সংখ্যা একই থাকবে, কোনো হেরফের হবে না। যান্ত্রিক ত্রুটি শেষ করে কালকে (বুধবার) দুপুরের মধ্যে পূর্ণাঙ্গ ফলাফল দেওয়া হবে।

খুদে শিক্ষার্থীদের বৃত্তির ফলাফলে ‘গাফিলতির’ জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে সমালোচনার মুখে পড়তে হয়। ঘটনার অনুসন্ধানে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অধীনেও আরেকটি তদন্ত কমিটি হয়েছে। ফলাফল প্রকাশে ত্রুটিকে ‘অনিচ্ছাকৃত’ হিসাবে অভিহিত করে গতকাল রাতের বিজ্ঞপ্তিতে দুঃখ প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

পূর্ববর্তী নিবন্ধশ্যালিকার ছেলে অপহরণ দুলাভাইয়ের যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধপাঁচ নেতাকর্মীকে ছাত্রলীগ থেকে বহিষ্কার