পাঁচ নেতাকর্মীকে ছাত্রলীগ থেকে বহিষ্কার

ইবিতে ছাত্রী নির্যাতন

| বৃহস্পতিবার , ২ মার্চ, ২০২৩ at ৬:০৬ পূর্বাহ্ণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় পাঁচ নেতাকর্মীকে সংগঠন থেকে বহিষ্কারের কথা জানিয়েছে ছাত্রলীগ। গতকাল বুধবার বিকালে সংগঠনের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বহিষ্কারের তথ্য জানানো হয়। বহিষ্কৃতরা হলেনইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরা, দেশরত্ন শেখ হাসিনা হল শাখার সহসভাপতি তাবাসসুম ইসলাম, কর্মী মোয়াবিয়া জাহান, ইসরাত জাহান মিমি ও হালিমা খাতুন উর্মী। খবর বিডিনিউজের।

পরে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের তদন্ত কমিটির প্রতিবেদন, মহামান্য হাই কোর্টের নির্দেশ এবং সার্বিক বিবেচনায় বিষয়টাকে ক্রিমিনাল অফেন্স হয়েছে বলে আমাদের কাছে তথ্য এসেছে। যার পরিপ্রেক্ষিতে আমরা বাংলাদেশ ছাত্রলীগ এই পাঁচজনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিয়েছি। পাঁচজনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করেছি। ছাত্রী নির্যাতনের ঘটনায় জমা দেওয়া দুটি তদন্ত প্রতিবেদনে অভিযোগের সত্যতা পাওয়ায় বুধবার হাই কোর্টে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিকআলজলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ পাঁচ ছাত্রীকে সাময়িক বহিষ্কার, দায়িত্বহীনতার অভিযোগে হল প্রভোস্টকে অব্যহতি এবং দায়িত্বে অবহেলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ কয়েকটি নির্দেশ দিয়েছেন। তার কিছু পরেই ছাত্রলীগের পক্ষ থেকে পাঁচজনকে বহিষ্কারের বিবৃতি এলো। এর আগে মঙ্গলবার ওই পাঁচ শিক্ষার্থীকে তাদের হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

এদিকে বহিষ্কৃত ‘ছাত্রলীগের’ পাঁচ নেতাকর্মী যদি ক্যাম্পাসে ফিরে আসতে পারেন তাহলে তারা আবারও নির্যাতন চালাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ভুক্তভোগী ছাত্রী। গতকাল বহিষ্কারের প্রতিক্রিয়ায় এ আশঙ্কা প্রকাশ করেন প্রথম বর্ষের ওই শিক্ষার্থী।

নির্যাতনের পর থেকে ক্যাম্পাস ছেড়ে পাবনার গ্রামের বাড়িতে অবস্থান করা ছাত্রী সাংবাদিকদের কাছে চিহ্নিত নির্যাতনকারীদের স্থায়ীভাবে বহিষ্কারের দাবি জানান। কেননা ওখানে পড়তে গেলে আমাকে কয়েক বছর সেখানে অবস্থান করতে হবে। চিহ্নিত নির্যাতনকারীরা সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহারের পর ক্যাম্পাসে ফিরে এসে আমার ওপর আবারও নির্যাতন চালাবে বলে আমার আশঙ্কা। ছাত্রী আরও বলেন, আদালত বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তার নিরাপত্তায় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিলেও, পরিবার আশ্বস্ত হতে পারছে না। তিনি ক্যাম্পাসে ফিরতে ভয় পাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রাথমিকে বৃত্তির সংশোধিত ফল প্রকাশ
পরবর্তী নিবন্ধভিক্ষুকের কোলে ৬ মাসের শিশুকে রেখে চলে গেলেন নারী