প্রসবকালীন এবং প্রসব পরবর্তী সেবার ওপর জোর দিতে হবে

নিরাপদ মাতৃত্ব

| বুধবার , ২৯ জুন, ২০২২ at ৫:১৩ পূর্বাহ্ণ

বিশ্বে প্রতিদিন ৮৩০ জন মা মারা যান গর্ভকালীন ও প্রসবকালীন জটিলতার কারণে। ৯৯% এ মৃত্যু ঘটে উন্নয়নশীল দেশে। স্বাধীনতার ৫০ বছরে দেশের স্বাস্থ্যখাতে বেশ কিছু অর্জনের কথা স্বীকার করলেও মাতৃ ও শিশুমৃত্যু হার কাঙ্ক্ষিত মাত্রায় না কমায় উদ্বেগ প্রকাশ করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, নারীর ক্ষমতায়নে দেশ অনেক ভালো করছে, কিন্তু শিশু ও মাতৃমৃত্যুর হার আমরা কমাতে পারছি না। ২০১১ সালের জাতীয় স্বাস্থ্যনীতিতে শিশু ও মাতৃমৃত্যু কমানোর যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, তা পূরণ না হওয়ায় শঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।

গত ২৬ জুন দৈনিক আজাদীতে ‘মাতৃমৃত্যুর দুই প্রধান কারণ খিঁচুনি ও রক্তক্ষরণ’ শীর্ষক প্রকাশিত সংবাদে বলা হয়েছে, দেশে বছরে ৩৭ লাখের বেশি শিশু জন্ম নেয়। আর সন্তান জন্মদান করতে গিয়ে এখনো প্রতি এক লাখের মধ্যে ১৬৫ জন মায়ের মৃত্যু হচ্ছে। যদিও ১৯৯০ সালে মাতৃমৃত্যুর এই হার ছিল ৫৭৪। প্রতি দশকে এই হার উল্লেখযোগ্য হারে কমেছে। ২০০১ সালে ৩৮৪ এবং ২০১৫ সালে প্রতি লাখে মাতৃমৃত্যুর হার ছিল ১৭৬। সর্বশেষ ২০২১ সালের তথ্য অনুযায়ী- এই সময়ে সন্তান জম্মদান করতে গিয়ে প্রতি এক লাখের মধ্যে ১৬৫ জন মায়ের/প্রসূতির মৃত্যু হচ্ছে বাংলাদেশে। চিকিৎসকদের মতে, সন্তান জন্ম দিতে গিয়ে কোনো নারীর প্রাণহানি ঘটলে তা মাতৃমৃত্যু বলে বিবেচিত হয়। গর্ভধারণজনিত জটিলতা, প্রসবকালে এবং প্রসব-পরবর্তী ৪৫ দিনের মধ্যে কোনো মায়ের প্রাণহানি ঘটলে তা মাতৃমৃত্যু হিসেবে ধরা হয়। আর এক লাখ গর্ভধারণে নারী মৃত্যুর সংখ্যাকে মাতৃমৃত্যুর হার হিসেবে গণ্য করা হয়। তথ্য বলছে, মাতৃমৃত্যুর হারে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নতি করেছে। বিশেষজ্ঞরা বলছেন, বেশ কিছু কারণে দেশে মাতৃমৃত্যু কমেছে। বিশেষ করে নারীর শিক্ষায় দেশ এগিয়েছে। তাতে সচেতনতাও বেড়েছে। এছাড়া প্রাথমিক স্বাস্থ্যসেবার আওতাও দিন দিন বেড়েছে। এর আওতায় প্রসব-পূর্ব, প্রসবকালীন এবং প্রসব-পরবর্তী সেবার পরিধি উল্লেখযোগ্য হারে বেড়েছে।

সরকারের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন ও দাতা সংস্থা, এনজিওসহ বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান/সংগঠন মাতৃমৃত্যু হার কমাতে কাজ করছে। এসব কিছু মাতৃমৃত্যু কমাতে ভূমিকা রেখেছে। তবে এরপরও প্রতি এক লাখে ১৬৫ জন মায়ের মৃত্যু হচ্ছে দেশে। প্রসবকালীন খিঁচুনি ও প্রসবজনিত রক্তক্ষরণই মাতৃমৃত্যুর প্রধান কারণ হিসেবে উঠে এসেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের গাইনী বিভাগের গত এক বছরে (২০২১ সালের) মাতৃমৃত্যুর তথ্য পর্যালোচনায় এ তথ্য পাওয়া গেছে।

তবে বলা বাহুল্য যে, বিশ্বের যে কয়েকটি দেশ জাতিসংঘ ঘোষিত মাতৃমৃত্যু হ্রাসের লক্ষ্যমাত্রা অর্জন করেছে, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। মাতৃমৃত্যু হার কমাতে সরকার গুরুত্ব দিচ্ছে জরুরি প্রসূতিসেবা নিশ্চিত করায়। এ লক্ষ্যে ৫৯টি জেলা হাসপাতাল এবং ১৩২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে জরুরি প্রসূতিসেবা নিশ্চিত করা হয়েছে বলে জানা গেছে। এই ৫৯টি জেলা হাসপাতালে এরই মধ্যে ১৪টি জেলার ২০টি উপজেলায় ৩৪টি হাসপাতালকে নারীবান্ধব করা হয়েছে। জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এই প্রকল্পে সহায়তা করছে। এইসব প্রকল্পের মধ্যে অন্যতম হল- সন্তান প্রসবপূর্ব মায়ের যত্ন, দরিদ্র নারীর জন্য মাতৃস্বাস্থ্য ভাউচার প্রকল্প, কমিউনিটি ভিত্তিক স্কিলড বার্থ অ্যাটেনডেন্টস (এসবিএ) নিয়োগ ও মিডওয়াইফারি কর্মসূচি।

বিশেষজ্ঞরা বলেন, বাংলাদেশের যে অর্জন, তাকে প্রতিনিয়ত আমাদের অতিক্রম করতে হবে। আমাদেও সমস্ত অর্জনকে আমরা কেবল দক্ষিণ এশিয়ার সঙ্গে, বিশেষ করে ভারত ও পাকিস্তানের সঙ্গে তুলনা করি। পাশের দেশ নেপালও আমাদের অনেক ছোট মনে করে। থাইল্যান্ডসহ ইউরোপের দেশগুলোর সঙ্গে আমরা কতটা এগোতে পেরেছি, সেটি দেখা উচিত। কেননা, থাইল্যান্ড গত ৬০ বছরে সর্বজনীন স্বাস্থ্যব্যবস্থা নিশ্চিত করতে পেরেছে। কীভাবে পেরেছে সেটা আমাদের খুঁজে বের করতে হবে। তাদের সঙ্গে আমরা কেন তুলনা করি না বুঝি না। নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে হলে গর্ভধারণ পূর্ববর্তী সেবা, গর্ভকালীন সেবা, প্রসবকালীন সেবা এবং প্রসব পরবর্তী সেবার ওপর জোর দেয়ার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে একথা ঠিক যে, আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে না পৌঁছাতে পারলেও বিগত বছরগুলোর তুলনায় মাতৃমৃত্যুর হার অনেক কমে এসেছে। শুধু সংখ্যাগত অর্জনের ওপর গুরুত্ব না দিয়ে এখন গুণগত ও মানসম্মত সেবা প্রদানের নিশ্চয়তা দেওয়ার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে।

পূর্ববর্তী নিবন্ধ৭৮৬
পরবর্তী নিবন্ধএই দিনে