প্রবাসে বাঁশখালীর তিনজনের মৃত্যু

বাঁশখালী প্রতিনিধি | শনিবার , ৩ জুলাই, ২০২১ at ১০:০৭ অপরাহ্ণ

সৌদি আরব, আফ্রিকা ও ওমানে পৃথক ঘটনায় বাঁশখালীর ৩ প্রবাসীর মৃত্যু হয়েছে। এ সব ঘটনা শুক্রবার রাতে এবং শনিবারে সংঘটিত হয় বলে নিহত প্রবাসীদের আত্মীয়-স্বজন সূত্রে জানা গেছে।
জানা যায়, আজ শনিবার (৩ জুলাই) সৌদি আরব সময় সকাল সাড়ে ৬টার দিকে সৌদি আরবের রিয়াদে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মো. শহিদ উল্লাহ (৪২) নামে এক বাঁশখালীর যুবকের মৃত্যু হয়। মৃত শহিদ উল্লাহ বাঁশখালী উপজেলার পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড দক্ষিণ জলদী রঙ্গিয়াঘোনা এলাকার মিয়ার বাড়ির মো. আলী হোছেনের ছেলে।
নিহতের ছোট ভাই আনোয়ার হোসেন বলেন, “আমার বড় ভাই শহিদ উল্লাহ্ সৌদি আরবের রিয়াদ শহরে নির্মাণ কাজের একজন ফোরম্যান। প্রতিদিনের মতো নিজের প্রাইভেট কারে করে কর্মস্থলে যাওয়ার জন্য বের হলে রাস্তার মধ্যে তার গাড়ির সাথে একটি মাইক্রোবাসের ধাক্কা লাগলে ঘটনাস্থল থেকে পথচারীরা তাকে হাসপাতালে নিয়ে গেলে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।”
তিনি আরো জানান, বিগত ২০০৩ সালে তার বড় ভাই সৌদি আরবে যান। দীর্ঘ ১৭ বছর ধরে তিনি সেখানে নির্মাণ শ্রমিকের ফোরম্যান হিসেবে কাজ করতেন। নিহত শহিদ উল্লাহর সংসারে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রয়েছে।
এদিকে গতকাল শুক্রবার (২ জুলাই) দক্ষিণ পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিক সময় সকাল দশটায় মোজাম্বিকের নামপুলা সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় বাঁশখালীর ছনুয়া ইউনিয়নের মোহাম্মদ নাজিম উদ্দিনের (৪৭) মৃত্যু হয়।
তিনি মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে অসুস্থ ছিলেন। মোজাম্বিকের ক্যাব দেলগাদো প্রদেশের বালামা সিটি এলাকায় তার মুদির দোকানের ব্যবসা ছিল। প্রায় দুই বছর পূর্বে তিনি মোজাম্বিকে পাড়ি জমান।
তিনি ব্যক্তিগত জীবনে তিন মেয়ে ও এক ছেলের জনক।
মোজাম্বিক প্রবাসী মুজিবুর রহমান বলেন, “কিছুদিন পূর্বে নাজিম উদ্দিন স্ট্রোক করে স্বাভাবিকভাবে চলাফেরা করতে অক্ষম হয়ে যান। মোজাম্বিকের স্থানীয় একটি হাসপাতালে তার চিকিৎসা চলছিল। শারীরিক অবস্থার কোনো পরিবর্তন না হলে নাজিম উদ্দিন বাংলাদেশে চলে আসার জন্য সিদ্ধান্ত নেন। বিমানের টিকেটও করে ফেলেন কিন্তু ফ্লাইটের দিন শারীরিক অবস্থা বিবেচনা করে মোজাম্বিকের বিমান কর্তৃপক্ষ তার টিকেট বাতিল করে। পরে তাকে নামপুলা সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। তার শারীরিক অবস্থার আরো অবনতি ঘটলে শুক্রবার মোজাম্বিক সময় সকাল দশটায় তিনি হাসপাতালে মারা যান।
অপরদিকে, ওমানে অসুস্থ হয়ে মাওলানা ফোরকান তালুকদার (৫৪) নামে আরো এক বাঁশখালীর প্রবাসী মৃত্যুবরণ করেছে। তিনি বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নের রুহুল আমিন তালুকদার বাড়ির বাসিন্দা। তিনি দীর্ঘ সময় ওমানে ব্যবসা করে আসছিলেন বলে জানা যায়। শুক্রবার রাতে অসুস্থ হয়ে তিনি মৃত্যুবরণ করেন।
এদিকে, পৃথক সময়ে ৩ বাঁশখালীর প্রবাসীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। লকডাউন ও করোনার কারণে তাদের মরদেহ দেশে আনা যাবে কি না তা নিশ্চিত করতে পারেনি নিহতের কোনো স্বজন।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফে গৃহবধূর মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধভাসানচর থেকে সন্দ্বীপে পালিয়ে আসা ৭ রোহিঙ্গা আটক