প্রথম দিনে অনুপস্থিত ১,৬৮৩ বহিষ্কার দুই পরীক্ষার্থী

এসএসসি পরীক্ষা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৬ সেপ্টেম্বর, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারকার এসএসসি পরীক্ষায় প্রথম দিন ১ হাজার ৬৮৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। পরীক্ষায় দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। গতকাল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ২১৩টি কেন্দ্রে বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবারের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৫০ হাজার ৬৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। গতকাল (বৃহস্পতিবার) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের অধীনে চট্টগ্রাম জেলায় ১২৫ কেন্দ্রে ১ লাখ ১ হাজার ৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৯৯ হাজার ৮৫৮ জন। অনুপস্থিত ১ হাজার ১৯৬ জন। চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। কক্সবাজারে ২৯টি পরীক্ষা কেন্দ্রে ২১ হাজার ১৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ২০ হাজার ৮৭৩ জন এবং অনুপস্থিত ২৬২ জন।
রাঙামাটি জেলায় ২১টি পরীক্ষা কেন্দ্রে ৬ হাজার ৫৬১ জনের মধ্যে অংশ নেয় ৬ হাজার ৫০১ জন। অনুপস্থিত ৬০ জন পরীক্ষার্থী। খাগড়াছড়ি জেলায় ২৩টি পরীক্ষা কেন্দ্রে ৭ হাজার ৩৬৮ জনের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৭ হাজার ২৬৪ জন এবং অনুপস্থিত ১০৪ জন।
বান্দরবান জেলায় ১৫টি পরীক্ষা কেন্দ্রে ৪ হাজার ৩৫৬ জনের মধ্যে অংশ নেয় ৪ হাজার ২৯৫ জন এবং অনুপস্থিত ৬১ জন পরীক্ষার্থী। ২১৩টি পরীক্ষা কেন্দ্রে মোট অনুপস্থিত ছিল ১ হাজার ৬৮৩ জন পরীক্ষার্থী। এ দিকে পরীক্ষা শেষে একাধিক পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা অভিযোগ করে জানান, বাংলা প্রথমপত্র বিষয়ের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের প্রশ্ন কঠিন হয়েছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ৮টি ভিজিল্যান্স টিম বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছে। কেন্দ্রগুলোর সার্বিক অবস্থা ‘অত্যন্ত ভালো’ ছিল বলে উল্লেখ করে বোর্ডের সচিব অধ্যাপক আবদুল আলীম বলেছেন, ‘সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি ভালো ছিল। প্রথম দিনের বাংলা প্রথম পত্র পরীক্ষায় সর্বমোট ১ হাজার ৬৮৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত থাকার কথাও তিনি উল্লেখ করেন।’

পূর্ববর্তী নিবন্ধকারাগারে পরীক্ষা দিচ্ছে চার শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধএডিস মশার বংশবিস্তার রোধে অভিযান, ৫ ভবন মালিককে জরিমানা