প্রকৃত গবেষণার মাধ্যমে বাস্তবমুখী সফলতা অর্জনে সচেষ্ট হতে হবে

চবি মাইক্রোবায়োলজি বিভাগের সিম্পোজিয়ামে উপাচার্য

| বৃহস্পতিবার , ২৫ এপ্রিল, ২০২৪ at ৮:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মাইক্রোবায়োলজি বিভাগের উদ্যোগে এবং বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজি এর সহযোগিতায় গতকাল বুধবার জীববিজ্ঞান অনুষদ মিলনায়তনে ‘ঘধারমধঃরড়হম ঃযব ঢ়ধঃয ঃড় অহঃরসরপৎড়নরধষ ঝঃবধিৎফংযরঢ়: ঝঃৎধঃবমরবং, ঈযধষষবহমবং ধহফ ঈড়ষষধনড়ৎধঃরাব ঝড়ষঁঃরড়হং’ শীর্ষক এক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি প্রফেসর ড. শারমিন সুলতানার সভাপতিত্বে সিম্পোজিয়ামে স্পিকার হিসেবে প্রেজেন্টেশন প্রদান করেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়াল ডিজিস রিচার্স, ঢাকা বাংলাদেশের সিনিয়র সাইন্টিস্ট ড. মুনিরুল আলম ও ঢাকা বিশ্ববিদ্যালয় মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মনজুরুল করিম।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞানগবেষণার উর্বর ক্ষেত্র, যেখানে সেমিনার, সিম্পোজিয়াম, ট্রেনিংওয়ার্কশপ ইত্যাদি নিয়মিত অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শিক্ষার উন্নত পরিবেশ নিশ্চিত করতে শিক্ষাগবেষণা ও উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চবি বর্তমান প্রশাসন ইতোমধ্যে কাজ শুরু করেছে।

তিনি আরও বলেন, শুধুমাত্র সেমিনার সিম্পোজিয়ামের আয়োজন করলে হবে না, প্রকৃত গবেষণার মাধ্যমে এর বাস্তবমুখী সফলতা অর্জনে আমাদেরকে সচেষ্ট হতে হবে। উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্থান পৃথিবীর উন্নত বিশ্ববিদ্যালয়ের কাতারে নিয়ে যেতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দকে সেমিস্টার পদ্ধতিতে পাঠদান, একাডেমিক ক্যালেন্ডার বাস্তবায়ন, ঙইঊ কারিকুলাম প্রণয়ন এবং গবেষণাপত্র প্রকাশের মাধ্যমে কার্যকরী ভূমিকা রাখার আহবান জানান। তিনি সিম্পোজিয়ামে স্পিকারদ্বয়ের উপস্থাপিত আলোচনাপর্যালোচনার মাধ্যমে আমাদের শিক্ষকগবেষক ও শিক্ষার্থীবৃন্দ উপকৃত হবেন এবং তাদের জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করতে পারবেন মর্মে আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য সিম্পোজিয়ামের সার্বিক সাফলতা কামনা করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচুয়েটে ‘প্লাস্টিকমুক্ত টেকসই সামুদ্রিক পরিবেশ’ শীর্ষক গবেষণা সেমিনার
পরবর্তী নিবন্ধওয়াসার ৭টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন মোটর জব্দ, লাখ টাকা বকেয়া আদায়