পূর্ণ সামরিক প্রস্তুতির ঘোষণা ইউক্রেন বিচ্ছিন্নতাবাদীদের

৭ লাখ লোককে সরিয়ে নেবে রাশিয়ায়

| রবিবার , ২০ ফেব্রুয়ারি, ২০২২ at ৯:১২ পূর্বাহ্ণ

ইউক্রেন ঘিরে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর তীব্র উত্তেজনার মধ্যে পূর্ব ইউক্রেনের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পূর্ণ সামরিক প্রস্তুতির নেওয়ার ঘোষণা দিয়েছে। সংঘাতের হুমকির মুখে নারী ও শিশুদের রাশিয়ার দক্ষিণে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়ার একদিন পর তারা এ ঘোষণা দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবর বিডিনিউজের।
গতকাল শনিবার স্বঘোষিত দোনেস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধান ডেনিস পুশিলিন এক ভিডিও বার্তায় বলেন, তিনি সামরিক প্রস্তুতির একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন এবং যারাই ‘হাতে অস্ত্র নিতে সক্ষম’ তাদেরকে সামরিক দপ্তরে ডাকা হয়েছে। এর কিছুক্ষণ পর আরেক বিচ্ছিন্নতাবাদী নেতা লিওনিড পাসেচনিকও লুহানস্ক পিপলস রিপাবলিকের ক্ষেত্রে একই রকম একটি ডিক্রিতে স্বাক্ষর করেন।
এর আগে শুক্রবার বিচ্ছিন্নতাবাদী নেতারা ইউক্রেনীয় বাহিনীর আসন্ন হামলার আশঙ্কার কথা বলে তাদের নিয়ন্ত্রণাধীন এলাকা থেকে রাশিয়ায় প্রায় ৭ লাখ লোককে সরিয়ে নেওয়ার পরিকল্পনার কথা জানান। তবে কিয়েভ বিচ্ছিন্নতাবাদীদের এলাকায় হামলার পরিকল্পনার কথা অস্বীকার করেছে। শনিবার সকাল পর্যন্ত দোনেস্ক থেকে ৭ হাজারের মতো মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় জরুরি মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধগ্রিস থেকে ইতালিগামী ফেরিতে আগুন, নিখোঁজ ১২
পরবর্তী নিবন্ধহামলার সিদ্ধান্ত নিয়েছেন পুতিন, নিশ্চিত বাইডেন