পুলিশের সামনে প্রতিপক্ষের হামলা, ছাত্রলীগ নেতা খুন

কক্সবাজারে ইউপি মেম্বারসহ আহত ৪জন

কক্সবাজার প্রতিনিধি | সোমবার , ৪ জুলাই, ২০২২ at ৭:৫৪ পূর্বাহ্ণ

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে নিরাপত্তায় থাকা পুলিশের সামনেই প্রতিপক্ষের হামলায় খুন হলেন ফয়সাল উদ্দীন (২৫) নামে এক ছাত্রলীগ নেতা। এ সময় স্থানীয় ইউপি মেম্বারসহ আরো কয়েকজন আহত হন। গতকাল রবিবার সন্ধ্যে ৭টার দিকে খুরুশকুল ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন থেকে ফেরার পথে ডেইলপাড়া এলাকায় এ ঘটনা ঘটে বলে অভিযোগ করেন আওয়ামী লীগ নেতারা।
নিহত ফয়সাল উদ্দীন (২৫) কক্সবাজার সদর উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ও ওই এলাকারই মৃত লাল মোহাম্মদের ছেলে। এ ঘটনায় স্থানীয় ২ নং ওয়ার্ডের ইউপি মেম্বার এহেসানউল্লাহ (৩২) ও ছাত্রলীগ নেতা রমজানসহ আরো চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে অবস্থা আশংকাজনক হওয়ায় ছাত্রলীগ নেতা রমজানকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। ছাত্রলীগ নেতা ফয়সাল নিহতের ঘটনায় সদর হাসপাতালে ভীড় করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ঘটনার পরপরই ছাত্রলীগের নেতাকর্মীরা শহরে বিক্ষোভ মিছিল বের করেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার খুরুশকুল ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন ছিল। সম্মেলন শেষে সন্ধ্যা ৭টার দিকে বাড়ি ফেরার পথে ১০/১২ জনের একটি দল ফয়সাল উদ্দীনের ওপর হামলা চালায়। তারা ফয়সালকে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর আহত করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।
কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মাহমুদুল করিম মাদু বলেন, আজ (গতকাল) খুরুশকুল ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন ছিল। ফয়সাল সেই সম্মেলন দেখতে গিয়েছিলেন। এ সময় ফয়সাল তার ওপর হামলার বিষয়টি পূর্বেই আঁচ করতে পেরে বিষয়টি অনুষ্ঠানে উপস্থিত আওয়ামী লীগ নেতাদের জানান। এরপর বিষয়টি কক্সবাজার সদর থানার ওসিকে জানানো হলে ঘটনাস্থলে ৩ জন পুলিশ পাঠানো হয়। আওয়ামী লীগ নেতারা ফয়সালের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশকে অনুরোধ জানিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। কিন্তু পুলিশের ৩ জন সদস্য নিয়ে ঘটনাস্থলে যাওয়া উপপরিদর্শক (এসআই) রায়হান তাকে একটি অটোরিকশা যোগে অন্য জায়গায় প্রেরণের চেষ্টা করেন। এ সময় আওয়ামী লীগের পক্ষ থেকে পুলিশের সদস্য বাড়ানোর এবং পুলিশের গাড়িযোগে ঘটনাস্থল থেকে তাকে সরিয়ে নেওয়ার অনুরোধ করা হয়। কিন্তু পুলিশ অটোরিকশায় তাকে এবং কয়েকজন ছাত্রলীগ নেতাকে তুলে দিয়ে পেছনে পেছনে যেতে থাকে।
কিছুদূর যেতেই সংঘবদ্ধ চক্রটি ফয়সালের ওপর হামলা চালায়। এতে ফয়সাল নিহত এবং অপর ৪ জন আহত হয়।
জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান বলেন, ছাত্রলীগ নেতা ফয়সাল হত্যাকাণ্ড পূর্ব পরিকল্পিত। পুলিশ তার নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। এ ঘটনায় জড়িতদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি জানান তিনি। একই সাথে নিরাপত্তা দিতে ব্যর্থ পুলিশ সদস্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি জানান। অন্যথায় আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারি দেন তিনি।
স্থানীয়রা জানান, প্রায় এক বছর আগে একই এলাকায় রাতের অন্ধকারে ধানক্ষেতে নিয়ে গিয়ে নুরুল হুদা নামে রামু কলেজের এক ছাত্রকে শ্বাসরুদ্ধ করে হত্যা করা হয়, যে ঘটনার সাথে রোববার নিহত ছাত্রলীগ নেতা ফয়সাল উদ্দীনের সম্পৃক্ততার অভিযোগ তুলে আসছিল নিহত নুরুল হুদার স্বজনেরা। আর এই ঘটনার জেরে নিহত নুরুল হুদার বিক্ষুব্ধ আত্মীয়-স্বজনরা এমন ঘটনা ঘটিয়েছে।
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. রফিকুল ইসলাম বলেন, ওই ঘটনায় সদর মডেল থানার পুলিশ ঘটনাস্থলে রয়েছে। মৃতদেহটি ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ঘটনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধপাঁচ বছরের পলাতক আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধলিফটে উঠা নিয়ে লঙ্কাকাণ্ড