পুরো একদিন গুগল না থাকলে কী হবে?

| মঙ্গলবার , ১৫ ডিসেম্বর, ২০২০ at ৫:৫৬ পূর্বাহ্ণ

কেমন হবে গুগল ছাড়া একটা দিন? প্রশ্নটা উঠছে এই কারণেই যে গতকাল সোমবার, সপ্তাহের প্রথম কাজের দিনেই ঘণ্টা খানেকের জন্য বিপর্যস্ত হয়ে যায় গুগলের পরিষেবা। আর তাতেই থমকে গেল অফিসের কাজ, আড্ডা, বৈঠক আরও কত কী। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা নাগাদ হঠাৎই ইউটিউব, জিমেইল, গুগল ড্রাইভ, হ্যাংআউট, গুগল মিট, গুগল অ্যাসিস্ট্যান্ট, গুগল ডকসের মত সেবাগুলোয় ঢুকতে পারছিলেন না গ্রাহকরা। প্রতিষ্ঠানের অন্যান্য সেবা ব্যবহার করা না গেলেও সার্চ ইঞ্জিন ঠিকঠাক মতোই কাজ করছিল। ওয়েবসাইট ট্র্যাকিং সাইট ডাউন ডিটেক্টরে গিয়ে দেখা গেছে, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভ্রাটের কবলে পড়ছে গুগল সেবাগুলো। বিভ্রাটের কারণে ভোগান্তির বিষয়গুলো সামাজিক মাধ্যমে তুলে এনেছেন অনেক গ্রাহক।
কিন্তু গুগল ছাড়া কী হবে তা ছিল সকলের ধারণার বাইরে। সারা বিশ্বে ৪০০ কোটির কিছু বেশি ইন্টারনেট ব্যবহারকারী আছেন। এর মধ্যে ৪০০ কোটি মানুষ গুগল ব্যবহার করেন। কোনও গানের লাইন খোঁজা থেকে অনেক কিছুই, আমাদের গুগল ছাড়া চলে না। বিশ্বের ৭১.১৮ শতাংশ স্মার্টফোন ইউজার ব্যবহার করেন অ্যান্ড্রয়েড ফোন। এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটিও গুগল-এরই। বিশ্বের ১৫০ কোটি মানুষের কাছে ইমেল পাঠানোর মাধ্যম জিমেল। এটাও গুগল-এরই প্রোডাক্ট। ভিডিও দেখতে হলে আমরা যে ইউটিউবে ছুটে যাই, তার ইউজার সংখ্যা ২০০ কোটির বেশি। ইন্টারনেটে ঢোকার জন্য আমরা যে গুগল ক্রোম ব্যবহার করি, তার ইউজার সংখ্যাও ২৬০ কোটির উপর। মানে সবেতেই গুগল।
হ্যাঁ, গুগলের বিকল্প অবশ্যই আছে। কিন্তু চেয়ে বা না চেয়েও আমরা গুগলে বাঁধা পড়ে গেছি। অ্যান্ড্রয়েড ফোন কিনলেই তার সঙ্গে বিনামূল্যে একগুচ্ছ অ্যাপ পাওয়া যায়, যা গুগলের তৈরি। কোনও অজানা জায়গায় যেতে গেলে আমরা গুগল ম্যাপের দ্বারস্থ হই, ই-মেল পাঠাতে হলে জি-মেল, ইন্টারনেটে ঢুকতে গুগল ক্রোম। এই সব ক’টা ক্ষেত্রেই বিকল্প আছে। যেমন অ্যান্ড্রয়েডের বিকল্প আইওএস, গুগল ম্যাপের বিকল্প ওয়েজ, জি-মেলের বদলে ইয়াহু মেল, ক্রোমের বিকল্প ফায়ারফক্স, ইউটিউবের বিকল্প হিসেবে আছে ভিমিও। কিন্তু গুগল সমস্ত পরিষেবাকে যে ভাবে এক ছাতার তলায় নিয়ে এসেছে তা অন্য কেউ পারেনি। গুগল ছাড়া যে বিকল্পগুলো রয়েছে, হয় সেগুলো বিনামূল্যে পাওয়া যায়, দাম বেশি অথবা সেগুলোর ব্যাপ্তি বা ক্ষমতা কম। তাই গুগলের বিকল্প আছে ঠিকই, কিন্তু জনপ্রিয়তা এবং প্রয়োগে তারা গুগলের চেয়ে অনেক অনেক দূরে। তাই গুগল ‘সার্ভার ডাউন আছে’ বললেই, গতকালের মতো থমকে যেতে হয় বিশ্বকে।

পূর্ববর্তী নিবন্ধদুল হারিয়েছেন জুহি
পরবর্তী নিবন্ধসিএসই’তে লেনদেন ৭৫.৫৯ কোটি টাকা