পুরুষে মিশর ও মহিলায় মালয়েশিয়া চ্যাম্পিয়ন

বঙ্গমাতা এস এ গ্রুপ আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্ট

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২৩ মার্চ, ২০২২ at ৮:৩৯ পূর্বাহ্ণ

মিশর এবং মালয়েশিয়ার শিরোপা জয়ের মধ্য দিয়ে শেষ হলো বঙ্গমাতা এস এ গ্রুপ আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্ট। গতকাল চট্টগ্রাম ক্লাব স্কোয়াশ কোর্টে অনুষ্ঠিত পুরুষ বিভাগের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে মিশরের ইয়াসিন ইলশাফি ৩-২ সেটে ভারতের অভিষেক আগরওয়ালকে পরাজিত করে শিরোপা জিতে নেয়। অপরদিকে মহিলা বিভাগের ফাইনালে মালয়েশিয়ার বিনিকাশিয়ানী ৩-২ সেটে শ্রীলংকার ফাতিউস ইজাদিনকে পরাজিত করে শিরোপা জিতে নেয়। বাংলাদেশের মাটিতে এটি প্রথম কোনো আন্তর্জাতিক মহিলা স্কোয়াশ টুর্নামেন্ট। আর সে টুর্নামেন্টের শিরোপা জিতে নিল মালয়েশিয়ার বিনিকাশিয়ানী। গতকাল খেলা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক।
প্রধান অতিথির বক্তব্যে এম এ মালেক বলেন, বাংলাদেশে এখনো স্কোয়াশ তেমন জনপ্রিয় খেলা নয়। তারপরও এস এ গ্রুপের মতো প্রতিষ্ঠান এই খেলা স্পন্সরে এগিয়ে এসেছে সে জন্য তাদের ধন্যবাদ। স্পন্সর ছাড়া খেলাধুলার উন্নয়ন সম্ভব নয়। তিনি বলেন, যে সব খেলোয়াড় জাতীয় কিংবা আন্তর্জাতিক পর্যায়ে পদক লাভ করে কিংবা চ্যাম্পিয়ন রানার্স আপ হয় তাদের যদি সরকারের পক্ষ থেকে একটি অর্থ সহায়তা দেওয়া হয় তাহলে তারা আরো বেশি অনুপ্রাণিত হবে। একদিকে সে সব খেলোয়াড়ের পরিবার যেমন সচ্ছলতা পাবে তেমনি খেলোয়াড়রা নিজেদের অনুশীলন অব্যাহত রেখে তার পদক কিংবা ট্রফি ধরে রাখতে চেষ্টা করবে। শুধু তাই নয় আরো ভালো করার চেষ্টা করবে। তিনি চট্টগ্রামে এ ধরনের একটি আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্ট আয়োজনের জন্য স্কোয়াশ ফেডারেশনকে ধন্যবাদ জানান। আগামীতে যাতে এই টুর্নামেন্ট আরো সুন্দর এবং আকর্ষণীয়ভাবে আয়োজিত হয় সেজন্য শুভ কামনা জানান। আর যে সব প্রতিষ্ঠান দেশের খেলাধুলার উন্নয়নে সহায়তা করে তিনি তাদেরকেও ধন্যবাদ জানান।
তিনি বঙ্গবন্ধুকে যুগ যুগান্তরের শ্রেষ্ঠ বাঙালি হিসেবে আখ্যায়িত করে বলেন, তিনি আমাদের একটি পতাকা দিয়েছেন। স্কোয়াশ বাংলাদেশে জনপ্রিয় হোক এবং সারা বিশ্বে ছড়িয়ে পড়ুক সে প্রত্যাশা করেন। পরে তিনি চ্যাম্পিয়ন এবং রানার্স আপ ট্রফিসহ বিজয়ীদের হাতে প্রাইজ মানি তুলে দেন।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শাহাবুদ্দিন আলম, বাংলাদেশ স্কোয়াশ এন্ড র‌্যাকেট ফেডারেশনের সহ সভাপতি মির্জা সালমান ইস্পাহানী, সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) জি এম কামরুল ইসলাম, স্কোয়াশ ফেডারেশনের নির্বাহী সদস্য ইউসুফ আলি মনসুর এবং টুর্নামেন্টের ভেন্যু চট্টগ্রাম ক্লাবের মেম্বার ইনচার্জ স্কোয়াশ আজিজুল হাকিম। এছাড়া বক্তব্য রাখে চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান ডাঃ ওমর ফারুখ ইউসুফ। অনুষ্ঠান পরিচালনা করেন এস এ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদ আরেফিন আলম। অনুষ্ঠানে বাংলাদেশের এক নম্বর স্কোয়াশ খেলোয়াড় মারজান এবং আন্তর্জাতিক রেটিং প্রাপ্ত খেলোয়াড় আতিফাকে পুরষ্কৃত করা হয়। গত ১৮ মার্চ শুরু হওয়া এই টুর্নামেন্টের পুরুষ বিভাগের খেলা সমূহ চট্টগ্রাম ক্লাবে এবং মহিলা বিভাগের খেলা সমূহ বিকেএসপিতে অনুষ্ঠিত হয়। টুর্নামেন্টে বাংলাদেশ সহ ১০টি দেশের ৪৮ জন খেলোয়াড় অংশ গ্রহণ করে।

পূর্ববর্তী নিবন্ধ৪১ দেওয়ানি আদালতে ১ লাখ ১৩ হাজার মামলা
পরবর্তী নিবন্ধপুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর উদ্বোধন কাল