পুরকৌশল বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু আজ

সাদার্ন ইউনিভার্সিটি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৭ জানুয়ারি, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

পুরকৌশল বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে সাদার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ। বিশ্ববিদ্যালয়টির পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং’ (আইসিআরআইসিই) শীর্ষক এ সম্মেলন আজ শুক্রবার শুরু হচ্ছে। সম্পূর্ণ অনলাইন প্লাটফর্মে আয়োজিত আন্তর্জাতিক এ সম্মেলন শেষ হবে আগামীকাল শনিবার। আজ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। কনফারেন্সের চেয়ারম্যান এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি থাকবেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রকৌশলী অধ্যাপক মো. মোজাম্মেল হক, উপ-উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক সরওয়ার জাহান। শনিবার সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য ড. সাজ্জাদ হোসেন।
গতকাল বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কনফারেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী। কনফারেন্সের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন উপ-উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী ও রেজিস্ট্রার ড. মোজাম্মেল হক। এ সময় কনফারেন্স সেক্রেটারি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রকৌশলী ফাতেমাতুজ জাহারাসহ বিভাগের শিক্ষকবৃন্দ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
এতে জানানো হয়, আন্তর্জাতিক এ সম্মেলনে স্ট্রাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কন্ট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভাইরনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন প্রভৃতি বিষয়ে ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে।
আন্তর্জাতিক এ সম্মেলনের জন্য বিশ্বের বিভিন্ন অঞ্চলে কর্মরত সিভিল ইঞ্জিনিয়ার এবং গবেষকরা গবেষণা নিবন্ধ লিখেছেন। কনফারেন্স উপলক্ষে দেশি-বিদেশি গবেষকদের অনেকগুলো গবেষণাপত্র জমা পড়ে। এর মধ্যে যাচাই-বাছাইয়ের পর ৩৫টি গবেষণা প্রবন্ধ নির্বাচন করা হয়েছে যা এই কনফারেন্সে উপস্থাপন করা হবে। এসব প্রবন্ধ কনফারেন্সের প্রসিডিং বইয়ে ছাপানো হয়েছে। দুই দিনব্যাপী এই কনফারেন্সে ৩টি কি-নোট সেশন, ১টি ইনভাইট টক ও ৫টি টেকনিক্যাল সেশন থাকছে। ৩টি কি-নোট সেশনের প্রত্যেকটিতেই দেশের এবং বিদেশের খ্যাতিমান শিক্ষাবিদ এবং প্রকৌশলীরা আমন্ত্রিত অতিথি হিসেবে প্রবন্ধ উপস্থাপন করবেন। সম্মেলনের ১ম দিনের কি-নোট স্পিকার হিসেবে আর্থকোয়েক রিস্ক ইন বাংলাদেশ বিষয়ের ওপর অনলাইনে প্রবন্ধ উপস্থাপন করবেন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রামের (ইউএসটিসি) উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম।
সম্মেলনের ১ম দিনের ২য় কি-নোট সেশনে পটেনশিয়াল এপ্লিকেশন অব ক্লাইমেট ফোরকাস্ট ইন সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন আমেরিকার পানি ও জলবায়ু বিষয়ক গবেষক ড. মো. রাশেদ চৌধুরী। আমন্ত্রিত অতিথি হিসেবে ইঞ্জিনিয়ারিং বিষয়ের ওপর বক্তব্য দেবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. মইনুল ইসলাম। ওইদিন এনভায়রনমেন্টাল ও কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ক দুটি সেশন একইসঙ্গে অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধসংসদের আসন্ন অধিবেশনে রিপোর্ট উপস্থাপনের সুপারিশ
পরবর্তী নিবন্ধআগামী সপ্তাহে পৃথিবীর কাছাকাছি আসছে এক বিশাল গ্রহাণু