পুতিন কি সত্যি পারমাণবিক বোমার বোতাম চেপে দেবেন?

| মঙ্গলবার , ১ মার্চ, ২০২২ at ১১:৩৬ পূর্বাহ্ণ

প্রতিবারই হয়ত আপনি ভেবেছেন এসব শুধুই ধাপ্পা; এমন পাগলামি পুতিন করতেই পারেন না। কিন্তু ঠিক সেটাই তিনি করেছেন। আপনি ভেবেছেন পুতিন কখনোই ক্রিমিয়া দখল করবেন না। তিনি সেটা করেছেন। আপনি ভেবেছেন ক্রিমিয়ায় যাই হোক, দনবাসে পুতিন যুদ্ধ শুরু করবেন না। তিনি সেটাই করেছেন। ইউক্রেনে পুতিন সত্যি সত্যি সামরিক অভিযান শুরু করে দেবেন; এটাও বিশ্বাস হয়নি আপনার। কিন্তু সেটাও তিনি করেছেন। মস্কোয় বিবিসির সাংবাদিক স্টিভ রোজেনবার্গ এ ধাঁধার উপসংহার টানতে চেয়েছিলেন এভাবে, ‘তিনি কখনোই এটা করবেন না’ এমন কথা অন্তত পুতিনের বেলায় বলা যাবে না।
কিন্তু তাতে আরও অস্বস্তিকর আরও আতঙ্ক জাগানো একটি প্রশ্ন সামনে আসছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিশ্চয় পারমাণবিক বোমার বোতাম চেপে দেবেন না। তিনি সেটা করতে পারেন না। আসলেই তিনি সেটা করবেন? খবর বিডিনিউজের।
এটা এখন আর কাল্পনিক কোনো প্রশ্ন নয়। ইউক্রেনে যুদ্ধ শুরুর চতুর্থ দিনে এসে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞার পাল্টায় সরাসরিই হুমকি দিয়ে বসেছেন রাশিয়ার নেতা। পারমাণবিক অস্ত্রের বহর তিনি তৈরি রাখার হুকুম দিয়েছেন সেনাবাহিনীকে। পশ্চিমারা এই ভয়টাই পাচ্ছিল। পরিস্থিতি যেমনই হোক, পারমাণবিক অস্ত্র ব্যবহারের মত কাজ পুতিন করতে পারেন কি না, তা বোঝার চেষ্টা করেছেন বিবিসির সাংবাদিক স্টিভ রোজেনবার্গ। এক বিশ্লেষণী প্রতিবেদনে তিনি লিখেছেন, পুতিনের মন বোঝার জন্য তার কথাগুলো মন দিয়ে শোনার চেষ্টা করা যেতে পারে।
পারমাণবিক অস্ত্রের বহরকে সতর্ক অবস্থায় রাখার নির্দেশ দেওয়ার সময় পুতিন নেটো নেতাদের ‘উগ্র কথাবার্তা’ এবং ‘বৈরী পদক্ষেপ’ নিয়ে নিজের আপত্তির কথা বলেছেন। তার ভাষায়, পশ্চিমারা যে নিষেধাজ্ঞা রাশিয়ার ওপর দিচ্ছে, তা ‘অন্যায়’।
তার আগে, গত বৃহস্পতিবার ভোরে টিভিতে ভাষণ দিয়ে পুতিন যখন ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ (আসলে পুরোদস্তুর আগ্রাসন) শুরুর ঘোষণা দিলেন, রক্ত হিম করা এক বার্তাও তিনি বলেন, কেউ যদি বাইরে থেকে এর মধ্যে নাক গলানোর কথা ভাব, সে তুমি যেই হও, এমন এক পরিণতি তোমাকে ভোগ করতে হবে, যা ইতিহাসে কেউ কখনও করেনি।
পুতিনের ওই কথায় পারমাণবিক অস্ত্রেরই প্রচ্ছন্ন হুমকি দেখতে পাচ্ছেন রাশিয়ার নোভায়া গেজেটা পত্রিকার প্রধান সম্পাদক দিমিত্রি মুরাতভ, যিনি গতবছর শান্তিতে নোবেল পেয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ার আঘাতে পুড়লো বিশ্বের সর্ববৃহৎ বিমান
পরবর্তী নিবন্ধরাশিয়ার ‘১০টি যুদ্ধবিমান ধ্বংস করা’ কে এই ঘোস্ট অব কিয়েভ