পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৩১৭ কোটি টাকা

| রবিবার , ১৩ ডিসেম্বর, ২০২০ at ৫:২৫ পূর্বাহ্ণ

বিদায়ী সপ্তাহে (০৬-১০ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন। গত সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৩১৭ কোটি টাকার। এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এঙচেঞ্জে (ডিএসই) ২৭৫ কোটি টাকা ও অপর বাজার চট্টগ্রাম স্টক এঙচেঞ্জের ৪২ কোটি টাকার লেনদেন বেড়েছে। গতকাল শনিবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গত সপ্তাহে ৫ কার্যদিবসে ডিএসইতে ৪ হাজার ১৭৩ কোটি ৪১ লাখ ২৩ হাজার ৮৩৩ টাকার লেনদেন হয়েছে, যা আগের সপ্তাহ থেকে ২৭৫ কোটি ৪২ লাখ ২১ হাজার ৯৪০ টাকা বা ৭.০৭ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮৯৭ কোটি ৯৯ লাখ ১ হাজার ৮৯৩ টাকার। খবর বাংলানিউজের।
ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮৩৪ কোটি ৬৮ লাখ ২৪ হাজার ৭৬৭ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭৭৯ কোটি ৫৯ লাখ ৮০ হাজার ৩৭৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৫৫ কোটি ৮ লাখ ৪৪ হাজার ৩৮৮ টাকা বেশি হয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএঙ ১১৯.৮২ পয়েন্ট বা ২.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৩ পয়েন্ট বা ২.৯৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট বা ২.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৯ পয়েন্টে এবং ১৭৭৫ পয়েন্টে। বিদাযী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি শেয়ার ও ইউনিটের দর।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এঙচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৬৭ কোটি ১৮ লাখ ৮০ হাজার ৬৭০ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৫ কোটি ০৯ লাখ ৩৬ হাজার ৮০৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪২ কোটি ০৯ লাখ ৪৩ হাজার ৮৬৬ টাকা বা ৩৩.৬৫ শতাংশ বেড়েছে। গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৪০ পয়েন্ট বা ২.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬০২ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ৩১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৬৪টির দর বেড়েছে, ৮৮টির কমেছে এবং ৬০টির দর অপরিবর্তিত রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএবার স্ন্যাপচ্যাটে শেয়ার করা যাবে টুইট
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে প্লে-অফের সময় সূচি