পাহাড় ব্যবস্থাপনা ক্যাম্প ও চেক পোস্ট উদ্বোধন

জঙ্গল সলিমপুর

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের প্রবেশমুখে পাহাড় ব্যবস্থাপনা ক্যাম্প ও চেকপোস্ট নির্মাণের কাজ শেষ হয়েছে। গতকাল জেলা প্রশাসক মো. মমিনুর রহমান আনুষ্ঠানিকভাবে এগুলো উদ্বোধন করেন।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের পুলিশ সুপার এস এম শফিউল্লাহ। এর আগে গত ১৭ আগস্ট জঙ্গল সলিমপুরের প্রবেশমুখে অবৈধ দখলদার উচ্ছেদ ও ভূমি উদ্ধার কার্যক্রমকে স্থায়ী রূপ দিতে পাহাড় ব্যবস্থাপনা ক্যাম্প ও চেকপোস্ট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেন, জঙ্গল সলিমপুরে পাহাড় কেটে অবৈধ বসতি স্থাপন, বৃক্ষ নিধন এবং অবৈধভাবে মাটি কেটে বিক্রি করা বন্ধে এ পাহাড় ব্যবস্থাপনা ক্যাম্প ও চেকপোস্ট স্থাপন করা হয়েছে। এখানে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সার্বক্ষণিক পুলিশ, আনসার, র‌্যাব ও বিজিবির সদস্যরা দায়িত্ব পালন করবেন। যেন কেউ অবৈধভাবে সরকারি খাস খতিয়ানভুক্ত পাহাড় শ্রেণীর এ ভূমিতে অবৈধভাবে বসতি স্থাপন করতে না পারে এবং পরিবেশের কোনো ক্ষতি করতে না পারে।

পুলিশ সুপার এস এম শফিউল্লাহ তাঁর বক্তব্যে বলেন, জঙ্গল সলিমপুরে পাহাড়ি ভূমিতে অবৈধ দখল প্রতিরোধে পুলিশ বিভাগের তৎপরতা জোরদার থাকবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার শাহাদাত হোসেন, জেলা প্রশাসন কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর মো. তৌহিদুল ইসলাম, জেলা পুলিশের এএসপি (হেড কোয়ার্টার) মো. আরিফ, এএসপি (ক্রাইম এন্ড অপস) সুদীপ্ত বিশ্বাস, সীতাকুণ্ডের এসিল্যান্ড আশরাফুল আলম, কাট্টলী সার্কেলের এসিল্যান্ড মো. উমর ফারুক, হাটহাজারীর এসিল্যান্ড আবু রায়হান, পটিয়ার এসি ল্যান্ড মো. রাকিব হাসান ও সীতাকুণ্ড থানার ওসি তোফায়েল হোসেন।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় জঙ্গল সলিমপুর প্রকল্পের খসড়া মাস্টার প্ল্যান উপস্থাপন করা হয় এবং দ্রুত সময়ের মধ্যে মাস্টার প্ল্যনটি চূড়ান্ত করাসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়। সেগুলো হলো, অবৈধ দখলদার থেকে শুরু করে সন্ত্রাস, ভূমিদস্যুতা ও মাদকের রাজত্ব কায়েমে জড়িতদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে। এই এলাকায় কেউ থাকবে না, সবাইকে উচ্ছেদ করা হবে। যারা প্রকৃত ভূমিহীন ও গৃহহীন রয়েছে তাদেরকে স্থায়ী ঠিকানায় স্ব স্ব উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। প্রকল্প বাস্তবায়নে কয়েকটি টাস্কফোর্স কমিটিও গঠন করা হয়। জেলা প্রশাসন সূত্র আরো জানায়, গত ৬ অক্টোরব বিভাগীয় কমিশনার কার্যালয়ে পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৫ তম সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় জঙ্গল সলিমপুরে পাহাড় ব্যবস্থাপনা কমিটির জন্য একটি অফিস করার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, কয়েক মাস আগেও সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর চট্টগ্রামের এক বিচ্ছিন্ন এলাকা হিসেবে পরিচিত ছিল। যেখানে প্রবেশ করতে গেলে ভূমিখেকো ও সন্ত্রাসীদের দেয়া পরিচয়পত্র প্রয়োজন হতো। এ অবস্থা থেকে মুক্তি পেতে ও পাহাড় রক্ষায় সম্প্রতি নজর দেয় জেলা প্রশাসন।

পূর্ববর্তী নিবন্ধপুকুরে পড়ে উল্টে গেল বাস চালকের সহকারী নিহত
পরবর্তী নিবন্ধসরকার খুব ঘাবড়ে গেছে : ফখরুল