পাহাড় ধসে মৃত্যুর মিছিল বন্ধ করার আহ্বান

চট্টগ্রামে বাসদের মিছিল ও সমাবেশ

| শনিবার , ২৫ জুন, ২০২২ at ১০:১৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম নগরীতে পাহাড় ধসে মৃত্যু বন্ধ করে জনগণের জীবনের নিরাপত্তা ও জলাবদ্ধতা নিরসন করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ও সিডিএ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। এই দাবিতে গতকাল শুক্রবার বিকালে নিউমার্কেট মোড়ে একটি সমাবেশ আয়োজিত হয়। এতে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়, সদস্য মহিনউদ্দীন, হেলাল উদ্দিন কবির, আহমেদ জসীম ও রায়হান উদ্দীন।

বক্তারা বলেন, প্রতি বছর ভারী বর্ষণে চট্টগ্রাম নগরী পাহাড় ধসে মৃত্যুকূপে পরিণত হয়েছে। গত কয়েকদিনে চট্টগ্রামে একজন স্কুল ছাত্রসহ কয়েকজন মানুষের মৃত্যু প্রমাণ করে আধুনিক এই সময়েও মানুষ কত অনিরাপদ। অপরিকল্পিতভাবে পাহাড় ও গাছ কেটে এবং অবৈধভাবে দখলদারির পরিণাম হিসেবে এই দুর্ঘটনাগুলো ঘটে। একইসাথে জলাবদ্ধতা মারাত্মক আকার ধারণ করেছে। চকবাজার, কাপাসগোলা, মুরাদপুর, আগ্রাবাদসহ শহরের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়ে জনদুর্ভোগ তৈরি করেছে। নগরীর খাল, নালা দখল, অপরিকল্পিত স্থাপনা এবং সিডিএ ও চসিকের যথাযথ উদ্যোগহীনতায় মূলত এর জন্য দায়ী।

বক্তারা আরও বলেন, জলাবদ্ধতার জন্য সৃষ্ট যানজটে পড়ে মানুষের স্বাভাবিক কর্মকান্ড ব্যাহত হয়ে পড়েছে। বছরের পর বছর এই পরিস্থিতি তৈরি হয়েছে যে স্বয়ং সিটি মেয়রই আজ পানিবন্দী হয়ে গেছে। জনগণের ট্যাঙের টাকায় চলা সিডিএ ও চসিক কর্তৃপক্ষ আজ এই দায়িত্ব নিচ্ছে না। একে আরেকজনের উপর দায় চাপিয়ে যাচ্ছে। ফলে সরকার যতই উন্নয়নের কথা বলুক না কেন চোখের সামনে নিদারুণ চেহারাই ভেসে আসে। এই পরিস্থিতিতে নাগরিক অধিকারের দাবিতে জনগণের এক্যবদ্ধ লড়াইয়ের বিকল্প নেই। সমাবেশ শেষে অবিলম্বে পাহাড় ধসে মৃত্যু বন্ধ করে জনগণের জীবনের নিরাপত্তা ও জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে একটা মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবড়হাতিয়ায় সমাজকল্যাণ পরিষদের আর্থিক অনুদানের চেক বিতরণ
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে ফ্রি চিকিৎসা ক্যাম্প