‘পাহাড়ি জমি দখলে নিতে’ জুমের বাগানে আগুন

রাবার কোম্পানির ম্যানেজারসহ গ্রেপ্তার ২

লামা প্রতিনিধি | রবিবার , ১ মে, ২০২২ at ৭:২১ পূর্বাহ্ণ

লামা উপজেলার সরই ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকায় বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠির সৃজিত জুমের বাগান আগুন লাগিয়ে পুড়ে দেয়ার অভিযোগে রাবার বাগানের ম্যানেজারসহ দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত শুক্রবার সন্ধ্যায় লামা থানা পুলিশ অভিযান চালিয়ে উপজেলার কেয়াজু পাড়া থেকে তাদের গ্রেপ্তার করে। এর আগে আগুন লাগানোর অভিযোগে পাড়া কারবারী লাংকম ম্রো (৪৭) বাদী হয়ে লামা রাবার ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. কামাল উদ্দিনকে (৬০) প্রধান অভিযুক্ত করে মোট ৮ জনের বিরুদ্ধে উপজেলা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন। পরে মামলার সূত্র ধরে পুলিশ অভিযান চালিয়ে কেয়াজুপাড়া থেকে লামা রাবার ইন্ডাস্ট্রিজের ম্যানেজার মো. আরিফ হোসেন (৪৫) ও লম্বা খোলা গ্রামের বাসিন্দা মৃত ফজর আলীর ছেলে মো. দেলোয়ার হোসেনকে (৪২) গ্রেপ্তার করে।

মামলা সূত্রে জানা যায়, উপজেলার সরই ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকার লাংকম পাড়া, জয় চন্দ্র কারবারী পাড়া ও রেংয়েন কারবারী পাড়াবাসীর পাহাড়ি জমি দখলে নিতে লামা রাবার কোম্পানির লোকজন বিভিন্ন সময় পাড়াবাসির উপর হামলা, মামলা ও আগুন লাগিয়ে ক্ষতি করে আসছে। এসব ঘটনায় প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ, থানায় জিডি ও মামলা করা হয়। সর্বশেষ গত ২৬ এপ্রিল বেলা ১১টার দিকে লামা রাবার ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. কামাল উদ্দিনসহ অপরাপর অভিযুক্তরা অজ্ঞাত আরো ১৫২০ জন সংঘবদ্ধ হয়ে বাগানে আগুন লাগিয়ে দেন। এতে পাড়াবাসীর সৃজিত ফলদ ও বনজ গাছের বাগান ও ঘরবাড়ির জিনিসপত্র পুড়ে ব্যাপক ক্ষতি হয়। রাবার বাগান মালিক সমিতির প্রাক্তন সভাপতি ও লামা রাবার ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. কামাল উদ্দিন বলেন, আমাদের বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য নয়। আমরা একটি লিমিটেড কোম্পানি। আমাদের ৬৪ জন শেয়ার হোল্ডার সরকার থেকে ২৫ একর করে ১৬০০ একর জমি লিজ নিয়ে বাগান করেছি। তারা যে যায়গা তাদের বলে দাবি করছে, সে জায়গা আমাদের সরকার থেকে লিজ নেয়া। তিনি বলেন, অভিযোগকারিরা এ জায়গায় কখনো ছিলো না। গত ৩/৪ বছর পূর্ব থেকে তারা এখানে এসে উদ্দেশ্য প্রণোদিতভাবে বসবাস শুরু করে। একটি মহলের ইন্দনে এসব বানোয়াট ভিত্তিহীন অভিযোগ করছে বলে আমি মনে করছি।

লামা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী বলেছেন, মামলার প্রেক্ষিতে লামা রাবার ইন্ডাস্ট্রিজের ম্যানেজার ও লেবার সর্দারকে গ্রেপ্তার করা হয়েছে। অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

পূর্ববর্তী নিবন্ধহজে যেতে পাসপোর্টের মেয়াদ থাকতে হবে যে পর্যন্ত
পরবর্তী নিবন্ধসাম্য, সৌহার্দ্য আর সংহতিতে পরিপূর্ণ হোক ঈদ আনন্দ : আবদুচ ছালাম