পাসপোর্ট করতে এসে আটক রোহিঙ্গা তরুণী

পরিচয় গোপন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৪ মে, ২০২২ at ৫:৩৭ পূর্বাহ্ণ

নিজের পরিচয় গোপন করে পাসপোর্ট করতে আসা জুবাইরা বিবি (১৫) নামে এক রোহিঙ্গা তরুণীকে পুলিশে সোপর্দ করেছে বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস। গতকাল সোমবার দুপুরে মনছুরাবাদে অবস্থিত পাসপোর্ট অফিসে পাসপোর্টের জন্য ইন্টারভিউ দেওয়ার সময় ওই তরুণীকে সন্দেহ হলে কর্তৃপক্ষ তাকে আটক করে।
এরপর ডবলমুরিং থানা পুলিশের কাছে হস্তান্তর করে। পাসপোর্টের জন্য জন্মনিবন্ধন সনদ, মায়ের জাতীয় পরিচয়পত্র ও জাতীয়তা সনদও নিয়ে এসেছিলেন তিনি।

পাসপোর্ট অফিস সূত্রে জানা গেছে, আসল নাম গোপন করে জোবাইদা খানম নামে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ে আসেন ওই তরুণী। তার বাবার নাম সৈয়দ নুর ও মা সলেমা খাতুন। তাদের গ্রামের বাড়ি দেখানো হয়েছে সীতাকুণ্ডের জাফরাবাদের সলিমপুর। আবেদনপত্র দাখিলের পর ইন্টারভিউর সময় তাকে সন্দেহ হয়। পরে অফিস সহায়ক লিয়াকত আলী এসএএসের মাধ্যমে তার আঙ্গুলের ছাপ যাচাই করেন।

এ সময় বেরিয়ে আসে আসল তথ্য। ওই রোহিঙ্গা তরুণীর আসল নাম জুবাইরা বিবি। তার বাবা মুস্তাক আহমেদ। ২০১৭ সালের ১২ সেপ্টেম্বর কঙবাজারের রোহিঙ্গা ক্যাম্পে এ নামেই রেজিস্ট্রেশন করেছিলেন তিনি।

বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সহকারী পরিচালক মাহমুদুল হক বলেন, অফিস সহায়ক লিয়াকত আলী আঙ্গুলের ছাপ যাচাই করে দেখেন যে ২০১৭ সালে কঙবাজার রোহিঙ্গা ক্যাম্পে রেজিস্ট্রেশন করেছিলেন জুবাইরা বিবি। পরবর্তীতে তাকে আটক করে ডবলমুরিং থানায় সোপর্দ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধভুয়া প্রতিষ্ঠানের নামে শেয়ার বিক্রি, চেক প্রতারণা
পরবর্তী নিবন্ধপোশাক শিল্পে অর্ডার সংকট