পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে সতর্কতা জারি

| বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:১৩ পূর্বাহ্ণ

বিদেশ ভ্রমণে এক পাসপোর্টের বিপরীতে অধিক ডলার নেওয়ার সুবিধা বন্ধ করতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্টের পূর্বের পাতায় কোন ব্যাংক থেকে কত ডলার এনডোর্সমেন্ট করা হয়েছে তা বাংলাদেশ ব্যাংকের অনলাইন সিস্টেমে এন্ট্রি দিতে হবে। একই ব্যক্তি যাতে নির্ধারিত পরিমাণের বেশি ডলার এনডোর্সমেন্ট করার সুযোগ না পান এবং বেশি ডলার বিদেশে না নিয়ে যেতে

পারেন সেজন্য নগদ, কার্ড বা অনলাইনে যাচাই করা হবে কোন সময়ে কত ডলার খরচ করেছেন ওই ব্যক্তি।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ফরেন এঙচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠানো হয়েছে। খবর বাংলানিউজের।

সার্কুলারে বলা হয়েছে, পাসপোর্টের পাতায় পূর্ববর্তী এনডোর্সমেন্ট অবশ্যিকভাবে যাচাইয়ের পাশাপাশি ওই পাসপোর্টের বিপরীতে গ্রাহকের ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ বাংলাদেশ ব্যাংকের অনলাইন টিএম ফর্ম মানিটারি সিস্টেম বা ইন্টারন্যাশনাল কার্ড মানিটারি সিস্টেম বা অনলাইন মানি চেঞ্জার মানিটারি সিসটেমে যাচাই করে বৈদেশিক মুদ্রার এনডোর্সমেন্ট করবে। যাতে পূর্ববর্তী পাসপোর্ট নম্বরের বিপরীতে একই পঞ্জিকা বর্ষে ব্যয়কৃত মুদ্রার পরিমাণ যাচাই করা যায়। এই নির্দেশনা শিগগিরই কার্যকর হবে বলে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবেলজিয়ামের রানির সফর রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়ক হবে : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধঅমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ