অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ

বিতর্ক এড়াতে ‘আদর্শ’ বাদ

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:১৪ পূর্বাহ্ণ

অমর একুশে বইমেলা২০২৩ আজ বুধবার নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে শুরু হচ্ছে। বিকাল ৩টায় মেলা মেলা উদ্বোধন করবেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এতে সভাপতিত্ব করবেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। প্রধান বক্তা থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার।

এদিকে ঢাকায় স্টল না পাওয়া প্রকাশনা সংস্থা ‘আদর্শ’ আবেদন করলেও বরাদ্দ পায়নি চট্টগ্রামের বইমেলায়। বিতর্ক এড়াতে স্টল বরাদ্দ দেয়া হয়নি বলে জানান সংশ্লিষ্টরা। মেলা কমিটির যুগ্ম আহ্বায়ক ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু দৈনিক আজাদীকে বলেন, যেহেতু ঢাকায় বিতর্ক হয়েছে, তাই সে বিতর্কে আমরা জড়াতে চাইনি। তাদের কি প্রকাশনা আছে নেই তা যাচাইয়ের সুযোগ আমাদের নেই। কিন্তু বিতর্কে থাকতে চাইনি।

জানা গেছে, এবার মেলায় ১০৮ প্রকাশনা প্রতিষ্ঠানের ১৪০টি স্টল থাকবে। এর মধ্যে ডাবল স্টল ৩২টি এবং সিঙ্গেল স্টল ৭৬টি। মেলা প্রাঙ্গণের আয়তন হবে ১ লক্ষ ২ হাজার ৩০০ বর্গফুট।

মেলার আয়োজক চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। তবে চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক পরিষদ, নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী এবং অন্যান্য শিল্পসাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতরা সম্মিলিতভাবে এ মেলা বাস্তবায়ন করবেন। সম্মিলিত উদ্যোগে এবারের মেলাটি চতুর্থ আয়োজন। মেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

মেলার অনুষ্ঠানমালায় রয়েছে নজরুল দিবস, মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি, লোক উৎসব, রবীন্দ্র উৎসব, তারুণ্য উৎসব, নারী উৎসব, বসন্ত উৎসব, মরমী উৎসব, আবৃত্তি উৎসব, নৃগোষ্ঠী উৎসব, লেখক সমাবেশ, যুব উৎসব, শিশু উৎসব, পেশাজীবী সমাবেশ, মুক্তিযুদ্ধ উৎসব, ছড়া উৎসব, কুইজ প্রতিযোগিতা, চাটগাঁ উৎসব, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, বইমেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

পূর্ববর্তী নিবন্ধপাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে সতর্কতা জারি
পরবর্তী নিবন্ধচমেক হাসপাতাল জুড়ে ‘নিরাপত্তার চোখ’