পার্বত্য জেলা পরিষদ ও প্রশাসন দ্বন্দ্বে অকার্যকর বাজারফান্ড

জমি রেজিস্ট্রেশন ও ব্যাংক ঋণ বন্ধ পাহাড়ে থমকে গেছে উন্নয়নের চাকা

বান্দরবান প্রতিনিধি | শনিবার , ৫ নভেম্বর, ২০২২ at ৬:২২ পূর্বাহ্ণ

পাহাড়ে পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসনের অলিখিত দ্বন্দ্বে অকার্যকর হয়ে পড়েছে বাজারফান্ড সংস্থা। দীর্ঘ ৩৭ বছর আগে গঠিত এ সংস্থার অধীনে থাকা জমি রেজিস্ট্রেশন এবং ব্যাংক ঋণ সুবিধা বন্ধ থাকায় থমকে গেছে পাহাড়ের অর্থনৈতিক উন্নয়নের চাকা। ক্ষুব্ধ তিন পার্বত্য জেলায় পাহাড়ের বাজারফান্ডের হাজার হাজার বাসিন্দা। সংকট নিরসনে নেই কোনো কার্যকর ব্যবস্থাও।
তিন পার্বত্য জেলায় (বান্দরবান, রাঙামাটি এবং খাগড়াছড়ি) হাটবাজার পরিচালনা এবং স্থানীয় উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য ১৯৮৫ সালে গঠিত হয় বাজারফান্ড সংস্থা। গঠনের পর প্রথমে জেলা প্রশাসন এবং ১৯৮৯ সালে পার্বত্য জেলা পরিষদের অধীনে সংস্থাটি পরিচালিত হয়ে আসছে। বাজারফান্ডের আওতায় থাকা জমি বন্দোবস্ত এবং ব্যাংক ঋণের অনাপত্তিপত্রও দেয় এই সংস্থাটি। পার্বত্য চট্টগ্রাম চুক্তির পরও চলছিল একই নিয়মে। কিন্তু ২০১৯ সালের ডিসেম্বরে অলিখিতভাবে বাজারফান্ডের অধীনে থাকা জমি রেজিস্ট্রেশন এবং জমি বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ গ্রহণের রেজিস্ট্রেশন কার্যক্রম বন্ধ করে দেন জেলা প্রশাসক। এতে করে বন্ধ হয়ে গেছে বাজারফান্ডের জমিতে ঘরবাড়ি, স্থাপনা নির্মাণসহ সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ড। বন্ধ হয়েছে জমি বন্ধক রেখে ব্যাংক ঋণের সুবিধাও। তাই থমকে গেছে পাহাড়ের অর্থনৈতিক উন্নয়নের চাকাও। অপরদিকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া বন্ধ করে দেয়ায় ইতিপূর্বে ঋণ গ্রহীতারাও ব্যাংকের ঋণ পরিশোধ করতে পারছেন না। ফলে দায়মুক্তিও পাচ্ছেন না। এতে করে উভয় সংকটে পড়েছে পাহাড়ের বাজারফান্ডের হাজার হাজার বাসিন্দা।
বাজারফান্ডের জমির মালিক ভুক্তভোগী সেলিম রেজা ও ইমরান উদ্দিন বাবু অভিযোগ করে বলেন, হঠাৎ করেই খোঁড়া অজুহাতে বাজারফান্ডের জমি রেজিস্ট্রেশন এবং জমি বন্ধক রেখে ব্যাংক ঋণ গ্রহণের রেজিস্ট্রেশন বন্ধ করে দিয়েছে প্রশাসন। এতে করে জেলার সাতটি উপজেলা, দুটি পৌরসভা এবং তেত্রিশটি ইউনিয়নে বসবাসরত বাজারফান্ডের বাসিন্দারা চরম বিপাকে পড়েছেন। ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের জন্য কোনো প্রকার ব্যাংক ঋণ পাচ্ছেন না। সংস্থাটি অকার্যকর হয়ে পড়ায় বাজারফান্ডের জমিতে বহুতল আবাসিক ভবন ও বাণিজ্যিক ভবন নির্মাণে কোনো ধরণের ঋণ দিতে পারছে না ব্যাংক। তবে পাহাড়ের মৌজার জমি রেজিস্ট্রেশন এবং জমি বন্ধক রেখে ব্যাংক ঋণ গ্রহণের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। এটিকে প্রশাসন ও পার্বত্য জেলা পরিষদের অলিখিত ‘বৈষম্য’ সৃষ্টি বলে মন্তব্য করছেন সংশ্লিষ্ট ভুক্তভোগীরা।
এ দিকে বান্দরবান বাজারফান্ডের অধীনে সাত উপজেলায় ১৮টি ছোট-বড় বাজার এবং প্রায় পাঁচ হাজারের মত জমি বন্দোবস্ত প্লট গ্রহীতা রয়েছে। বাজারফান্ড এলাকায় বসবাসকারীদের সংখ্যা লাখের উপরে। পার্বত্য চট্টগ্রামের সবচেয়ে মূল্যবান জমি এবং ব্যবসা বাণিজ্যগুলো বাজারফান্ডের অধীনেই। বিষয়টি
নিয়ে তিন পার্বত্য জেলায় বাজারফান্ডের বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভায়ও আলোচনা-সমালোচনা হয়েছে।
সভায় বাজারফান্ডের জমি রেজিস্ট্রেশন ও ব্যাংক ঋণ প্রক্রিয়া পূর্বের ন্যায় চালু রাখতে কোনো বাধা নেই মর্মে পার্বত্য জেলা পরিষদ সমূহ ও জেলা প্রশাসকগণকে আলোচনার মাধ্যমে সংকট নিরসনে ব্যবস্থা গ্রহণের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক একটি পত্রও দেয়া হয়েছে। তবে সংকট নিরসনে আজও কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছেন না তারা।
বান্দরবান ইসলামী ব্যাংকের ম্যানেজার সাইফুদ্দিন আহমেদ বলেন, রেজিস্ট্রেশন ছাড়া ব্যাংক ঋণ দেয়ার কোনো সুযোগ নেই। বাজারফান্ডের জমি বন্ধক রেখে ঋণ গ্রহণের রেজিস্ট্রেশন কার্যক্রম বন্ধ থাকায় ব্যাংকগুলো বড়কোনো ঋণ দিতে পারছে না। গ্রাহকরা ব্যাংকে ঋণের জন্য তদবির করছেন। কিন্তু ইচ্ছে থাকা সত্বেও কোনো ব্যাংকই ঋণ দিতে পারছে না। এতে ব্যাংকগুলোর বিনিয়োগ কমে গেছে। অর্থনৈতিক ভাবে ব্যাংক এবং বাজারফান্ডের ভূমি ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান বলেন, ‘পার্বত্য জেলা পরিষদ এবং জেলা প্রশাসনের দ্বিমুখী আচরণের কারণে ক্ষোভ বাড়ছে পাহাড়ের মানুষের মাঝে। পরিকল্পিত ভাবে পাহাড়ি বাঙালির মধ্যে বৈষম্য তৈরির অভিযোগ তোলা হচ্ছে প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে। মূলত সরকারের দুটি সংস্থার অলিখিত ক্ষমতার দ্বন্দ্বে পাহাড়ের মানুষ ভোগান্তিতে পড়েছে বলে তিনি মন্তব্য করেন।’
অবকাঠামোগত উন্নয়ন এবং পার্বত্যবাসীর উন্নয়নের স্বার্থে পার্বত্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে জমি রেজিস্ট্রেশন ও ব্যাংক ঋণ প্রক্রিয়া পূর্বের ন্যায় চালু রাখতে সরকারের কাছে দাবি জানান তিনি।
বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাওছার হোসাইন বলেন, অযৌক্তিক ভাবে বাজারফান্ডের জমি রেজিস্ট্রেশন এবং মূল্যবান জমি বন্ধক রেখে ব্যাংক ঋণ গ্রহণের রেজিস্ট্রেশন প্রক্রিয়া বন্ধ রেখেছে জেলা প্রশাসন। অথচ বাজারফান্ড প্রশাসক, ব্যাংক এবং জমির মালিক কারোর কোনো অভিযোগ আপত্তি নেই। বাজারফান্ডের জমি রেজিস্ট্রেশন ও ব্যাংক ঋণ প্রক্রিয়া পূর্বের ন্যায় চালু রাখতে কোনো বাধা নেই মর্মে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক একটি পত্রও দেয়া হয়েছে। খুব শীঘ্রই আলোচনার মাধ্যমে সংকট নিরসন করা সম্ভব হবে।
এ বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বাজারফান্ডের জমি লিজ প্রক্রিয়া চলমান রয়েছে। কিন্তু বাজারফান্ডের জমি বন্ধক রেখে ব্যাংক ঋণ নেয়ার যে পদ্ধতি ছিলো, সেটি বন্ধ রয়েছে। কারণ স্বল্প মেয়াদী লিজ গ্রহীতা কখনো জমির মালিক হতে পারেন না। আগে কি ভাবে চালু ছিল এমন প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, জেলা থেকে একটি পত্র মন্ত্রণালয়ে গেছে। মন্ত্রণালয় সেটি বিশ্লেষণ করে দেখছে ঋণ দেয়া যায় কিনা।

পূর্ববর্তী নিবন্ধহাসিনার জনসভাকে জনসমুদ্র করতে ব্যাপক প্রচারণা চালানোর নির্দেশনা
পরবর্তী নিবন্ধশ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ আখতারুজ্জামান বাবুকে