শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ আখতারুজ্জামান বাবুকে

আনোয়ারা প্রতিনিধি | শনিবার , ৫ নভেম্বর, ২০২২ at ৬:২২ পূর্বাহ্ণ

আখতারুজ্জামান চৌধুরী বাবু ছিলেন দক্ষিণ চট্টগ্রামের অবিসংবাদিত নেতা। গতকাল শুক্রবার প্রয়াত নেতার ১০ম মৃত্যুবার্ষিকী ঘিরে দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলার সবগুলো পথ যেন মিশেছিল আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামের সমাধিস্থলে। গত বৃহস্পতিবার রাত থেকে নেতাকর্মীদের যে স্রোত শুরু হয়েছিল গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত তা ফুরায়নি। সমাধিস্থল ছেয়ে যায় শত শ্রদ্ধাঞ্জলিতে।
শ্রদ্ধা আর ভালবাসায় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান বাবুকে স্মরণ করেছে চট্টগ্রামের মানুষ। মৃত্যুবার্ষিকীর আয়োজনে ভূমিমন্ত্রী ও প্রয়াত নেতার জ্যেষ্ঠপুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বলেছেন, জীবনের প্রতিটা মহূর্তে বাবার কথা স্মরণ করি। বাবাই আমার অনুপ্রেরণা। বাবা ছাড়া আজ ১০টি বছর পার হয়ে গেল। কিন্তু প্রতিটা মুহুর্তে বাবার শূন্যতা কিছুতেই পূরণ হবার নয়। গতকাল শুক্রবার হাইলধরের গ্রামের বাড়ীতে পরিবারের পক্ষে পিতার কবরে পুষ্পমাল্য অর্পণ ও জেয়ারত শেষে তিনি এসব কথা বলেন। এসময় ভূমিমন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগের দু:সময়ে আমার বাবা দলের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন। শত বাধা ও লোভ-লালসা আমার বাবাকে আওয়ামী লীগের আদর্শ থেকে বিচ্যুত করতে পারেনি। তিনি চট্টগ্রামের তথা তাঁর নির্বাচনী এলাকার মানুষকে অত্যন্ত ভালবাসতেন। আজকে তিনি তাঁর কর্মগুণে গণমানুষের মাঝে বেঁচে আছেন। যোগ্য পিতার সন্তান হিসেবে নিজেকে আজ ধন্য মনে করি।
গতকাল ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি হাইলধরের গ্রামের বাড়ীতে ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন। এরপর তিনি পিতা বাবুর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং কবর জিয়ারত করেন।
এদিকে, দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আখতারুজ্জামান চৌধুরী বাবুর কবর জিয়ারত ও পুষ্পমাল্য অর্পণ করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, বাঁশখালী উপজেলা চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালিব, আনোয়ারা উপজেলা ভাইস চেয়ারম্যান মৃণাল ধর, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য এস এম আলমগীর চৌধুরী, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ মালেক, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মোহাম্মদ জোবাইর, উপজেরার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানদের মাঝে নোয়াব আলী, এম এ কাইয়ুম শাহ, আমিন শরীফ, বীর মুক্তিযোদ্ধা শামসুল ইসলাম চৌধুরী, কলিম উদ্দিন, হাসনাইন জলিল চৌধুরী শাকিল, অসীম কুমার দেব, আফতাব উদ্দিন চৌধুরী সোহেল, আজিজুল হক বাবুল, দক্ষিণ জেলা যুবলীগের সাবেক সভাপতি আ.ম.ম টিপু সুলতান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ভিপি জাফর উদ্দিন চৌধুরী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধপার্বত্য জেলা পরিষদ ও প্রশাসন দ্বন্দ্বে অকার্যকর বাজারফান্ড
পরবর্তী নিবন্ধ৭৮৬