পার্বত্য জেলার দুর্গম পাহাড়ে প্রশিক্ষণ

গ্রেপ্তার একজন নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা পরিচালনা করছেন নিখোঁজ ৫৫ জন নতুন জঙ্গি দলে, ৩৮ জনের তালিকা দিল র‌্যাব

| মঙ্গলবার , ১১ অক্টোবর, ২০২২ at ৫:৩৯ পূর্বাহ্ণ

জঙ্গিবাদে জড়িয়ে গত দুই বছরে বাড়ি ছাড়া ৫৫ তরুণের খোঁজ পেয়েছে র‌্যাব। তাদের মধ্যে ৩৮ জনের একটি তালিকাও প্রকাশ করেছে তারা। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলছেন, দুই বছর থেকে দেড় মাসের মধ্যে এই তরুণেরা নিরুদ্দেশ হয়। পার্বত্য জেলার দুর্গম পাহাড়ে তাদের জঙ্গিবাদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে।
নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সঙ্গে জড়িত ৫ জনকে গ্রেপ্তারের পর গতকাল রাজধানীর কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন তিনি। গ্রেপ্তাররা হলেন কুমিল্লার মসজিদুল কোবার ইমাম শাহ মো. হাবিবুল্লাহ (৩২), নেয়ামত উল্লাহ (৪৩), মোহাম্মদ হোসাইন (২২), রাকিব হাসনাত ওরফে নিলয় (২৮) ও সাইফুল ইসলাম ওরফে জায়দ চৌধুরী রনি (১৯)। রোববার রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১০ এর যৌথ অভিযানে রাজধানীর যাত্রাবাড়ী ও কেরাণীগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। খবর বিডিনিউজের।
র‌্যাব কর্মকর্তা আল মঈন বলেন, হাবিবুল্লাহ দুই বছর আগে নেয়ামত উল্লাহর মাধ্যমে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্য হন। তখন থেকেই হাবিবুল্লাহ বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে একটি মাদ্রাসা পরিচালনা করছেন। সেখানে অনেক শিক্ষার্থীও রয়েছে। তিনি এই সংগঠনের অন্যতম অর্থ সরবরাহকারীও। বিভিন্ন মাদ্রাসার কথা বলে চাঁদা তুলে তিনি সংগঠনে দিয়েছেন। কুমিল্লা থেকে নিখোঁজ সাতজন ছাত্রকে রিক্রুট করা, ব্রেইন ওয়াশের দায়িত্ব ছিল হাবিবুল্লাহর। বিভিন্ন সময় বিভিন্ন স্থানে বৈঠক করেছেন। র‌্যাবের মুখপাত্র বলেন, পার্বত্য অঞ্চলে কিছু বিচ্ছিন্ন সংগঠনের ছত্রছায়ায় নিখোঁজদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সেখানে তারা নতুন ওই জঙ্গি সংগঠনের নামেই অবস্থান করছে। নিখোঁজদের বোমা তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিভিন্ন সশস্ত্র সংগ্রামে অংশ নেওয়ার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের নাশকতার কী পরিকল্পনা, তা জানতে অপেক্ষা করতে হবে। পার্বত্য অঞ্চলে বিভিন্ন বাহিনীর সমন্বয়ে সমন্বিত অভিযান চলছে। আরও গ্রেপ্তার হলে তারপরে তাদের পরিকল্পনার বিষয়ে বলা যাবে।
কুমিল্লা ও ঢাকার সাত কলেজছাত্র গত ২৩ আগস্ট বাসা থেকে বেরিয়ে আর না ফেরায় থানায় জিডি করেছিল পরিবার। পরে জানা যায়, জঙ্গিবাদে জড়িয়ে লাপাত্তা হয়েছে ওই তরুণরা। তাদের মধ্যে কুমিল্লা থেকে নিখোঁজ দুই ছাত্রসহ সাতজনকে গ্রেপ্তারের পর ৬ অক্টোবর র‌্যাবের পক্ষ থেকে বলা হয়, এরা সবাই জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে নতুন একটি জঙ্গি সংগঠনে যুক্ত।
সেদিনের সংবাদ সম্মেলনে আল মঈন বলেছিলেন, কুমিল্লা থেকে নিখোঁজ দুই তরুণ গত এক বছর ধরে কুমিল্লার মসজিদুল কোবার ইমাম হাবিবুল্লাহর সংস্পর্শে ছিলেন। হাবিবুল্লাহ তাদের উগ্রবাদে দীক্ষিত করেন। পরে ২৩ আগস্ট তারা বাড়ি ছেড়েছিলেন। সেই হাবিবুল্লাহসহ ৫ জনকে রোববার রাতে র‌্যাবের অভিযানে গ্রেপ্তার করা হয়।
নতুন জঙ্গি দলে যুক্ত যে ৫৫ জনের সন্ধান র‌্যাব পেয়েছে, তাদের ৩৮ জনের তালিকা প্রকাশ করে র‌্যাব কর্মকর্তা তাদের বিষয়ে খোঁজ নিতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসেপটিক ট্যাংকে নেমে দুই শ্রমিকের মৃত্যু, অসুস্থ ১
পরবর্তী নিবন্ধতুমব্রুর ওপারে আবার গোলাগুলি