পাতিহাঁসের কালো ও ধূসর রঙের ডিম নিয়ে ধন্দ

| রবিবার , ২৫ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৪৩ পূর্বাহ্ণ

ভোলার চরফ্যাশনে পাতিহাঁসের কালো রংয়ের ডিম পাড়া নিয়ে আলোচনার মধ্যেই এবার আরেকটি পাতিহাঁসের ধূসর ডিম পাড়ার খবর পাওয়া গেছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে কী কারণে ডিমের রং এমন হয়েছে তার ব্যাখ্যা না দিলেও বিষয়টি তারা পর্যবেক্ষণে রেখেছেন বলে জানিয়েছেন। গত বুধ ও বৃহস্পতিবার চরফ্যাশনের জিন্নাগড় ইউনিয়নের দাসকান্দি এলাকায় সৌদি প্রবাসি আবদুল মতিনের স্ত্রী তাসলিমা বেগমের একটি পালিত পাতিহাঁস কালো রংয়ের ডিম পাড়ে। ব্যতিক্রম রংয়ের ডিমের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করলে তা নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়। এর মধ্যেই চরফ্যাশন পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আকতারুল আলম সামুর পরিবারের পালিত একটি পাতিহাঁসও শুক্র ও শনিবার পর পর দুদিন দুটি ধূসর রংয়ের ডিম পাড়ে।
কাউন্সিলর বলেন, গত দুইদিন ধরে আমাদের বাড়ির পালিত একটি হাঁস ধূসর রংয়ের ডিম পাড়ছে। বিষয়টি প্রাণিসম্পদ কার্যালয়কে জানানো হয়েছে। হাঁসের মালিক জুলেখা আক্তার বলেন, আমি তিনটি হাঁস পালন করি; তাদের বয়স নয় মাস থেকে এক বছরের হবে। একটি হাঁস ডিম পাড়ে, তবে প্রতিদিন নয়, কখনও ধূসর আবার কখনও সাদা রংয়ের ডিম পাড়ে। এখন শুক্রবার থেকে শুধু ধূসর রংয়ের ডিম পাড়ছে। খবর বিডিনিউজের।
চরফ্যাশন উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের উপ-সহকারী কর্মকর্তা শংকর কৃষ্ণ দাস বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পেয়েছি। এ ডিমগুলো ধূসর বর্ণের। আমরা ঊধ্বর্তন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।
এদিকে জিন্নাগড় ইউনিয়নের দাসকান্দি এলাকায় সৌদি প্রবাসী আবদুল মতিনের স্ত্রী তাসলিমা বেগম বলেন, পর পর দুদিন কালো ডিম পড়ার পর হাঁসটিকে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরামর্শে আলাদা করে রেখেছিলাম। কিন্তু গত দুদিন হাঁসটি কোনো ডিম পাড়েনি।
এ ব্যাপারে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মণ্ডল বলেন, বিষয়টি বিস্ময়কর। এ নিয়ে দুটি ঘটনা ঘটলো। আমরা প্রাথমিকভাবে মনে করছি, অন্য কোনো জাতের সঙ্গে এ হাঁসটির ক্রস হয়েছে। আমরা স্যাম্পল কালেকশন করে পরীক্ষাগারে পাঠিয়ে এর কারণ উৎঘাটনের চেষ্টা করব। পাতিহাঁসটির জরায়ু বা শারীরিক কোনো সমস্যার কারণে ডিমের রং কালো হতে পারে। আমরা সাত দিন পর্যবেক্ষণ করব এর মধ্যে সাদা ডিম না পাড়লে ওই ডিমগুলো ঢাকায় প্রাণিসম্পদ বিভাগের ল্যাবে পাঠাব।
প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার জানান, ভারতীয় ব্রিডের কাদারনাথ কালো মাসি জাতের মুরগি রয়েছে যেগুলো কালো রংয়ের ডিম পাড়ে। এগুলোর মাংসও কালো।

পূর্ববর্তী নিবন্ধজোট থেকে নির্বাচনে অংশগ্রহণ করবে না জাতীয় পার্টি
পরবর্তী নিবন্ধকরোনায় এক দিনে ৪ মৃত্যু