‘পাঠান’ জ্বরে কাঁপছে সিনেপ্রেমীরা

| শুক্রবার , ২৭ জানুয়ারি, ২০২৩ at ৯:৩৮ পূর্বাহ্ণ

প্যান ইন্ডিয়ান সিনেমার দাপটে প্রায় হারিয়েই যাচ্ছিল বলিউড। কারণ, গত বছর সাড়া জাগাতে পারেনি কোনো বলিউড সিনেমা। ‘পুষ্পা’, ‘আরআরআর’, ‘কেজিএফ২’, ‘বিক্রম’র মতো ব্লকবাস্টার হিট সিনেমা সবই ভারতের দক্ষিণের। আমির খানের ‘লাল সিং চাড্ডা’ও সেভাবে নাম করতে পারেনি এদের মাঝে। বিষয়টি নিয়ে বিশ্লেষক ও সিনেপ্রেমীদের নানা তর্কবিতর্কের মধ্যে বলিউডের জন্য সোনায় সোহাগা হয়ে এল ‘পাঠান’।

 

প্রথম দিনের আয়ে দক্ষিণী সিনেমা ‘কেজিএফ২’এর রেকর্ড ভেঙে হিন্দি সিনেমায় ইতিহাস লিখেছে ‘পাঠান’। বলি মুভি রিভিউজ ডট কম বলছে, মুক্তির প্রথম দিনে সব ভাষায় পাঠানের আয় ৫৩ থেকে ৫৫ কোটি রুপি। সবমিলিয়ে ‘পাঠান’ জ্বরে কাঁপছে ভারতের সিনেপ্রেমীরা। কেমন লাগল সিনেমাটি? তা জানতে অবশ্য সবার চোখ সমালোচকদের ওপর। খবর বাংলানিউজের।

সেখানেও দশে দশ পেয়েছে পাঠান। চলচ্চিত্র সমালোচক সুচিন মেহরোত্রা তো পাঠানকে ‘মারভেল’এর সিনেমার সঙ্গে তুলনা করেছেন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এক টুইটে ‘পাঠান’এর প্রশংসা করে তিনি লিখেছেন, ভারতীয় সিনেমায় শাহরুখের অ্যাকশনে দৃশ্যগুলো অসাধারণ। বিশেষ করে ক্রেডিট লাইনের অ্যাকশন ‘মারভেল’এর সিনেমার মতো বলে মন্তব্য করেন তিনি।

পাঠানের সালমান খানের সংযোজনের প্রশংসা করেছেন ভারতের চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষক সুমিত কাদেল। তিনি টুইট করেছেন, ‘সালমান ভাইয়ের ‘পাঠান’এ এন্ট্রি আগুনের মতো। ভারতের সিনেমা ইতিহাসে শাহরুখসালমানের এই দৃশ্য সেরা একটা দৃশ্য হয়ে থাকবে। থিয়েটারকে যেন স্টেডিয়ামে পরিণত করেছে। বাপ রে বাপ, কিয়া অ্যাকশন দিখায়া হায়…’এ তো গেল সমালোচকদের প্রশংসায় ভাসানো টুইট। অন্যদিকে কেমন প্রশংসা করলেন দর্শকরা? সেখানেও ফুল মার্কই পাচ্ছে পাঠান। ঘুরেফিরে সিনেমার অ্যাকশন নিয়েই যত বন্দনা। গল্পের প্রশংসাও করেছেন কেউ কেই।

এক দর্শক টুইট করেছেন, ‘হাইভোল্টেজ অ্যাকশন সিনেমা। সঙ্গে দারুণ গল্প! পরিচালক সিদ্ধার্থ আনন্দ তার সেরাটা দিয়েছেন। শাহরুখ খানের অভিনয় দারুণ। জন আব্রাহাম, দীপিকা পাড়ুকোনতারাও দারুণ অভিনয় করেছেন। সিনেমাটি দেখে মনে হলো, আবার বলিউডের ত্রাণকর্তা ফিরেছেন।’ আরেক দর্শক লিখেছেন, ‘শ্বাসরুদ্ধকর অ্যাকশন দৃশ্য। পাঠানএর সঙ্গে জন আব্রাহামের মারামারির দৃশ্য নিশ্বাস বন্ধ হয়ে যাওয়ার মতো।

’ পাঠানের দৃশ্য শেয়ার করে নিউজিল্যান্ড থেকে একজন লিখেছেন, ‘আমি তো ১০এ ১০ দেব। ভিএফএঙ, ব্যাকগ্রাউন্ড স্কোর, ক্যামেরার কাজ প্রশংসার দাবি রাখে। অনেকেই সিনেমাটি নিয়ে নেতিবাচক গুজব ছড়িয়েছিলেন, তারা একবার গিয়ে সালমান খানের ১০ মিনিট অভিনয় দেখে আসুন, দেখুন এ কোন জন আব্রাহাম, এ কোনো শাহরুখ?’ এদিকে পাঠান দেখে আপ্লুত ভারতের অন্যতম গুণী নির্মাতা করণ জোহর।

নিজের ইনস্টাগ্রামে ‘পাঠান’এর পোস্টার শেয়ার করে করণ লিখেছেন, ‘মনে পড়ে না শেষ কবে এত আনন্দ করে সিনেমা দেখেছি। ‘পাঠান’ বড় বড় ব্লকবাস্টারগুলোর মধ্যে একটি। যাকে বলা যায় ‘মেগা’। এ ছবির আকর্ষণ, স্টারডম এবং সবমিলিয়ে দর্শক টেনে রাখার ক্ষমতা দেখে আমি অভিভূত! অসাধারণ এবং একই সঙ্গে উদ্বেলিত। এ সিনেমার নায়ক, নায়িকা, খলনায়ক সবাই যে যার জায়গায় সেরা। ’

পূর্ববর্তী নিবন্ধশিল্পকলায় প্রতিনিধি নাট্য উৎসব আজ
পরবর্তী নিবন্ধপ্রেক্ষাগৃহে আসছে ‘কথা দিলাম’