পরিস্থিতি স্বাভাবিক, কাজে যোগ দিচ্ছেন শ্রমিকেরা

ঘটনাস্থল পরিদর্শন তদন্ত টিমের মানা হয়েছে সব দাবি : কর্র্তৃপক্ষ ।। গন্ডামারার বিদ্যুৎকেন্দ্র

বাঁশখালী প্রতিনিধি | মঙ্গলবার , ২০ এপ্রিল, ২০২১ at ৫:১৮ পূর্বাহ্ণ

বাঁশখালীর গন্ডামারায় বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনার ৩ তিনদিন পর প্রকল্প এলাকার পরিবেশ শান্ত হয়েছে। শ্রমিকদের সব দাবি মেনে নেওয়ায় প্রায় ১২ শতাধিক শ্রমিক গতকাল কাজে যোগ দিলেও আজ থেকে সব শ্রমিক যোগদান করবেন বলে জানিয়েছেন এস এস পাওয়ার প্ল্যান্টের চীফ কো-অর্ডিনেটর ফারুক আহমেদ। অপরদিকে চট্টগ্রাম জেলা প্রশাসন গঠিত তদন্ত টিম গতকাল সোমবার ঘটনাস্থল পরিদর্শন করে শ্রমিক ও প্রকল্প সংশ্লিষ্টদের কাছ থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করেছে। গতকাল তদন্ত টিমের প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার, শিল্প কল-কারখানা অধিদফতর চট্টগ্রামের লেবার পরিদর্শক মাসুদ রানা, বিদ্যুৎ বিভাগ চট্টগ্রামের সহকারী প্রকৌশলী অভিজিৎ কুরী ঘটনাস্থলে গিয়ে শ্রমিক এবং প্রত্যক্ষদর্শীর সাথে কথা বলেন। এসময় বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী, সহকারী পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) মো. হুমায়ুন কবীর, লেবার বিভাগের কর্মকর্তা শিপন, বাঁশখালী থানা অফিসার ইনচার্জ (ওসি মোহাম্মদ সফিউল কবীর, পুলিশ পরির্দশক (তদন্ত) ও মামলার তদন্তকারি কর্মকর্তা মো. আজিজুল ইসলাম এস আলম গ্রুপের চেয়ারম্যানের পিএস-২ মো. আকিজ উদ্দীন, এস এস পাওয়ার প্ল্যান্টের প্রধান সমন্বয়ক মোস্তান বিল্লাহ আদিল, এস আলম গ্রুপের কর্মকর্তা বিমল কান্তি মিত্র, আশিষ কুমার নাথ তদন্ত টিমের সাথে ছিলেন।

তদন্ত টিমের প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার বলেন, ঘটনার সময় যারা উপস্থিত ছিলেন এমন শ্রমিক ও মালিক পক্ষের লোকজনের সাথে কথা বলে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছে। এ ঘটনায় প্রকৃত তথ্য উৎঘাটন এবং কেউ যাতে অযথা হয়রানি না হয় আমরা সে বিষয়ে লক্ষ্য রাখবো। বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সফিউল কবির বলেন, পুলিশের ওপর হামলা, কাজে বাধা দানের ঘটনায় বাঁশখালী থানার এসআই মো. রাশেদুজ্জামান বেগ ও এসএস পাওয়ার প্ল্যান্টের চিফ কো-অর্ডিনেটর ফারুক আহমেদ বাদী হয়ে ২টি মামলা করেছেন। তবে দুই মামলায় এখন পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রের পরিস্থিতি শান্ত রয়েছে। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে ঘটনার সর্বশেষ পরিস্থিতি ও প্রকল্পের ব্যাপারে এস এস পাওয়ার প্ল্যান্টের চীফ কো-অর্ডিনেটর ফারুক আহমেদ বলেন, স্থানীয় কিছু কুচক্রি মহল নিজেদের স্বার্থসিদ্ধির জন্য কাটা তারের ঘেরা বেড়া ভেঙ্গে প্রকল্পের ভিতরে প্রবেশ করে শ্রমিকদের উস্কানি দিয়ে এই ঘটনাটি ঘটিয়েছে। তিনি শ্রমিকদের সকল দাবি মেনে নেওয়াসহ তাদের কোন মামলায় জড়ানো হবে না বলে জানান। অপরদিকে এ বিষয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে আলাপকালে এস আলম গ্রুপের চেয়ারম্যানের পিএস-২ মো. আকিজউদ্দীন ও এস এস পাওয়ার প্ল্যান্টের প্রধান সমন্বয়ক মোস্তান বিল্লাহ আদিল বলেন, ‘আমরা মালিকপক্ষ শ্রমিকদের সকল দাবি দাওয়া মেনে নিয়েছি। তাতে সন্তোষ প্রকাশ করে ৯ শতাধিক চীনা ও স্থানীয় ৩ শতাধিক শ্রমিক কাজে যোগদান করেছেন। আগামীকাল (আজ মঙ্গলবার) থেকে সব শ্রমিক কাজে যোগদান করবেন। আমরা সরকারি বৃহত্তর এ প্রকল্পের স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আবেদন জানাচ্ছি প্রকল্প বাস্তবায়ন ও উপকূল এলাকায় যে সমস্ত অবৈধ অস্ত্র রয়েছে তা উদ্ধার করার জন্য।’

পূর্ববর্তী নিবন্ধআগ্রাবাদ বিদ্যুৎ ভবন থেকে ৬ চাঁদাবাজ গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধলকডাউন বাড়ল আরো এক সপ্তাহ