পরিবেশ সুরক্ষায় শিক্ষার্থীদের সচেতন করতে চাই বহুমাত্রিক উদ্যোগ

পমার মতবিনিময় সভায় বক্তারা

| শনিবার , ১৩ আগস্ট, ২০২২ at ৮:৩৩ পূর্বাহ্ণ

পরিবেশ মানবাধিকার আন্দোলনপমা’র ‘প্রাণপ্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় শিক্ষার্থীদের ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, প্রাণপ্রকৃতি ও পরিবেশ হলো আমাদের সকলের অস্তিত্বের আধার, সভ্যতার আদি এবং অনন্ত। পরিবেশের উপর ভিত্তি করেই মানুষ তথা এ পৃথিবীর অন্যান্য প্রাণীকুল জীবন ধারণ করে থাকে। মানুষ তার সভ্যতাকে যতই উন্নত করে তুলুক না কেন, এই পৃথিবীর মানুষকে তার পরিবেশের সাথে এমনই এক শৃঙ্খলে আবদ্ধ করে রেখেছে যে সেই বন্ধন থেকে মুক্তির অর্থ হল মানবঅস্তিত্বের বিনাশ। শিক্ষার্থীদের মধ্যে পরিবেশের গুরুত্ব এবং তার সংরক্ষণের বিষয়ে যথাযথ প্রেরণা জাগিয়ে তুলতে তাদের মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনতার বীজ রোপণ ও পরিবেশমূল্যবোধ সৃষ্টি করা সহ বহুমাত্রিক উদ্যোগ দরকার। গত ৮ আগস্ট রেসিডেন্সিয়াল মডেল সু্কল এন্ড কলেজ মীরসরাই ক্যাম্পাসে আয়োজিত পমার নির্বাহী সভাপতি আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে ও নজরুল গবেষক ড. মুহাম্মদ কামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পমার চেয়ারপারসন প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা।

পমার সাধারণ সম্পাদক সাংবাদিক আবসার মাহফুজের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লায়ন জাহাঙ্গীর মিয়া, কলামিস্ট মুহাম্মদ মুসা খান, দিলরুবা খানম, নাহিদা সুলতানা, মনিরুল হক, মো. রোকন উদ্দিন এবং ওবায়েদুর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন প্রধান শিক্ষক অরুন চন্দ্র নাথ ও শিক্ষক খায়রুল আনাম।

শিক্ষাথীদের মধ্য থেকে বক্তব্য রাখেন আসমা আকতার ও মনির আহমেদ। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন অতিথিবৃন্দ। উল্লেখ্য, পমার উদ্যোগে চট্টগ্রামের আরো ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের সভা অনুষ্ঠিত হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসরফভাটায় বুল্যান শাহ্‌ সড়কের উন্নয়ন কাজ উদ্বোধন
পরবর্তী নিবন্ধসন্দ্বীপে আওয়ামী লীগের মতবিনিময় সভা