পবিত্র জুমাতুল বিদা আজ

আজাদী ডেস্ক | শুক্রবার , ৭ মে, ২০২১ at ৪:৫৮ পূর্বাহ্ণ

আজ পবিত্র জুমাতুল বিদা। অর্থাৎ রমজান মাসের শেষ শুক্রবার। মাসজুড়ে রোজা পালন এবং ইবাদত-বন্দেগির পর আজ দেশের ধর্মপ্রাণ কোটি কোটি মুসলমান পবিত্র এই মাসকে বিদায় জানাতে জুমার নামাজে শরিক হবেন। আজ প্রতিটি মসজিদে খুতবায় উচ্চারিত হবে, ‘আল বিদা, আল বিদা, ইয়া শাহরু রামাদ্বান।’ অর্থাৎ, বিদায় রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজান।
ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনিতেই সপ্তাহে জুমার দিন অত্যন্ত মর্যাদাপূর্ণ। তার উপর রমজান মাস এবং শেষ জুমা হওয়ায় এই দিনটি আরো বেশি গুরুত্ব সহকারে পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। এই দিনে জুমার নামাজ আদায় শেষে দয়াময় রবের দরবারে হাজিরা দিয়ে বিগলিত চিত্তে মাগফিরাত কামনা করেন তারা।
ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজানে রোজার বিধান নাজিল হয়, তখন থেকেই প্রতিবছর রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্বসহকারে আদায় করে আসছে মুসলিম উম্মাহ। তবে এবার করেনা মহামারীর কারণে স্বল্প পরিসরে জুমার নামাজে অংশ নেবেন মুসল্লিরা। যারা মসজিদে জুমার জামাতে যাবেন তাদের মানতে হবে স্বাস্থ্যবিধি। এছাড়া করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাব হতে বাংলাদেশসহ সারা বিশ্বের সকল মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে আজ জুমাতুল বিদার নামাজ শেষে দেশের সকল মসজিদে বিশেষ দোয়ার আয়োজন করা হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দেশের সকল মসজিদের খতিব, ইমাম, মুসল্লি ও মসজিদ কমিটিকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

পূর্ববর্তী নিবন্ধকঙ্কাল উদ্ধার রহস্যের জট খুললো ১৪ মাস পর
পরবর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত