পটিয়া, কর্ণফুলী ও লোহাগাড়ার ২৭ ইউপিতে ভোট কাল

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৫ ডিসেম্বর, ২০২১ at ৪:৫৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামে চতুর্থ ধাপে আগামীকাল পটিয়া, কর্ণফুলী ও লোহাগাড়া উপজেলার ২৭ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে শুরু হবে ভোটযুদ্ধ। তাই শেষ মুহূর্তের প্রচারণায় গতকাল ব্যস্ত সময় পার করেছেন এসব ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বার (সাধারণ সদস্য) প্রার্থীরা। নির্বাচন কমিশনের আইন অনুযায়ী গতকাল মধ্যরাত থেকে প্রতিটি ইউনিয়নের প্রার্থীদের সকল ধরনের প্রচার-প্রচারণা বন্ধ হয়ে গেছে। এদিকে নির্বাচনী প্রচারণার শেষসময়ে এলাকায় যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আইন-শৃক্সখলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। নির্বাচনে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। ভোট গ্রহণের জন্য নির্বাচন কর্মকর্তাদের প্রস্তুত রাখা হয়েছে। তারা ভোটের দিন ভোর সাড়ে ৪টা থেকে ৬টায় প্রতিটি কেন্দ্রে ব্যালট নিয়ে যাবেন।
প্রতিটি কেন্দ্রে মোতায়েন থাকবে পুলিশ, আনসার, অঙ্গীভূত আনসারের ২২ জনের ফোর্স। এছাড়া পুলিশ, এপিবিএন ও ব্যাটেলিয়ন আনসারের একটি করে টিম প্রতি ইউপিতে মোবাইল ফোর্স হিসেবে এবং প্রতি তিনটি ইউপির জন্য একটি করে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকবে। পুরো উপজেলায় র‌্যাবের থাকবে দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং টিম, প্রতি উপজেলায় বিজিবির দুই প্লাটুন সদস্য থাকবে মোবাইল টিম হিসেবে। আর এক প্লাটুন নিয়োজিত থাকবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে।
গত তিন ধাপের ভোটের পরিস্থিতি পর্যালোচনা করলে দেখা যায় ভোটের দুদিন আগে থেকে দুদিন পর পর্যন্ত সহিংস ঘটনাগুলো ঘটে থাকে। তাই নির্বাচন কমিশনও ভোটের দুদিন পর পর্যন্ত বিভিন্ন বাহিনী ও ম্যাজিস্ট্রেটদের এবার নিয়োজিত রাখছে ভোটের মাঠে।
এদিকে কর্ণফুলী উপজেলার সব কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বলে জানা গেছে। এক প্রার্থীর বিরুদ্ধে অন্য প্রার্থীর অভিযোগ। এক কেন্দ্রে ২২ জন আইন-শৃক্সখলা বাহিনীর সদস্য উপস্থিত থাকবেন জানিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল শুক্কুর। নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানিয়েছে, চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে কর্ণফুলী উপজেলায় ৪ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। প্রতি ইউনিয়নে একজন ম্যাজিস্ট্রেট।
আগামীকাল যেসব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো পটিয়া উপজেলার কোলাগাঁও, হাবিলাসদ্বীপ, কুসুমপুরা, জিরি, আশিয়া, কাশিয়াইশ, জঙ্গলখাইন, বড়লিয়া, ধলঘাট, কেলিশহর, হাইদগাও, দক্ষিণভূর্ষি, ভাটিখাইন, ছনহরা, কচুয়াই, খরনা ও শোভনদণ্ডী ইউনিয়ন। কর্ণফুলী উপজেলার জুলধা, শিকলবাহা, চরলক্ষ্যা ও বড়উঠান ইউনিয়ন এবং লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া, পদুয়া, চরম্বা, চুনতি, কলাউজান ও পুটিবিলা ইউনিয়ন।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে পর্যটকদের নিরাপত্তায় সাত সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের ১১ চেয়ারম্যান