নিত্যদিনের জীবনযাত্রায় প্রযুক্তির ছোঁয়া

বিভাস গুহ | মঙ্গলবার , ১৩ ডিসেম্বর, ২০২২ at ১০:২৬ পূর্বাহ্ণ

প্রযুক্তির জয়যাত্রায় সবকিছুই আজ হাতের মুঠোয়। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতার একটি লাইন যেন বর্তমান সময়ের সাথে অত্যন্ত প্রাসঙ্গিক। ‘বিশ্বজগত দেখব আমি আপন হাতের মুঠোয় পুরে’। সত্যিই যেন তাই। ছোট্ট একটি মুঠোফোনে বিশ্বজগতকে দেখা যাচ্ছে। বিশ্বের যেকোনও স্থানে যে কেউ থাকুক না কেন মুঠোফোনে তার সাথে ভিডিও কলে তার সাথে কথা বলা যায়। গুগলে চার্চ দিলে অনায়াসে মুঠোফোনে মিলছে তথ্যের সমাধান।

ভ্রমণপিয়াসীরা কোনও নতুন জায়গায় ভ্রমণ করতে গেলে সে জায়গার সুযোগ সুবিধা কিংবা হোটেল বুকিং ঘরে বসে করে নেয়া যাচ্ছে মুঠোফোনের মাধ্যমে। অনেকে অনলাইন ব্যবসা করে বেকারত্বের অভিশাপ থেকে যেমন মুক্ত হচ্ছে আবার অনেকে অনলাইন ব্যবসার মাধ্যমে পরিবারের আর্থিক সচ্ছলতা নিয়ে আসছে। নারী পুরুষ উভয়ের কাছে এ ব্যবসা বর্তমানে জনপ্রিয়তা লাভ করছে। বিশেষ করে তরুণ তরুণীদের কাছে।

বর্তমানে অনেকে মার্কেটে গিয়ে শপিং করাকে ঝামেলা হিসেবে দেখছে তাই ঝামেলা থেকে মুক্ত হতে অনলাইন শপিংকে বেছে নিচ্ছে। পছন্দমত পণ্য সন্ধান করে অর্ডার দিচ্ছে। ডেলিভারী ম্যান এসে বাসার ঠিকানায় পৌঁছে দিচ্ছে। শুধু শপিং নয় খাবারের অর্ডারও দিচ্ছে অনেকে রান্নার ঝামেলা থেকে মুক্ত হতে।

শিক্ষার্থীরা কোন জটিল বিষয় বুঝতে না পারলে বা কোনও গুরুত্বপূর্ণ তথ্যের সন্ধানের জন্য গুগলে চার্চ দিলে সে জটিল বিষয় এবং তথ্যের সমাধান খুঁজে পাচ্ছে। একসময় মুঠোফোন সৌখিনতার অংশ হিসেবে ব্যবহৃত হলেও বর্তমানে প্রয়োজনীয় একটা উপাদানে পরিণত হয়েছে। মুঠোফোন ছাড়া মানুষের জীবনযাত্রা যেন অকল্পনীয় হয়ে দাঁড়িয়েছে। তবে শিশু কিশোররা যেন মুঠোফোন নিয়ে অতিরিক্ত ব্যবহারে আসক্ত না হয় সেদিকে লক্ষ্য রাখা জরুরি।

পূর্ববর্তী নিবন্ধকমিউনিটি ক্লিনিকে যথাযথ সেবা চাই
পরবর্তী নিবন্ধএকাকীত্ব নিজেকে আবিষ্কার করার অন্যতম পন্থা