নিঝুমদ্বীপ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে চিকিৎসক চাই

| শনিবার , ২৮ জানুয়ারি, ২০২৩ at ৮:১৬ পূর্বাহ্ণ

নোয়াখালী জেলার একমাত্র বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার আরেকটি বিচ্ছিন্ন দ্বীপ পর্যটন নগরী নিঝুমদ্বীপ। একটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থাকলেও নেই কোনো সরকারি গেজেটভুক্ত ডাক্তার। যদিও এখানে একজন এমবিবিএস ডিগ্রিধারী মেডিকেল অফিসার ও ২ জন ডিএমএফ ডিগ্রিধারী উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার থাকার কথা। কিন্তু এখন অবধি নিয়োগ দেওয়া হয়নি কোনো জনবল।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি বিগত কয়েক বছর ধরে পরিবার পরিকল্পনা অধিদপ্তর, সেভ দ্যা চিলড্রেন ও ইউএসএইড এর যৌথ সহযোগিতায় মামনি প্রজেক্ট বাস্তবায়ন করে আসছে। যেখানে সপ্তাহের ৭ দিনই ২৪ ঘণ্টা বিনামূল্যে নরমাল ডেলিভারী সেবা দেওয়া হয়। কেন্দ্রটিতে একজন মহিলা প্যারামেডিক এর তত্ত্বাবধানে প্রতি মাসে গড়ে ৪০ থেকে ৫০ জন গর্ভবতীর নরমাল ডেলিভারী সহ গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী জটিলতায় সেবা প্রদান করা হয়।

৩১ জানুয়ারি ২০২৩ ইং তারিখে মেয়াদ শেষ হয়ে যাচ্ছে মামনি প্রজেক্টটিরও। সরকারি কোনো গেজেটেড কর্মকর্তা না থাকায় এবং প্রজেক্টটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায়, কার্যত বন্ধ হয়ে পড়বে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিও। এমতাবস্থায় প্রজেক্টের মেয়াদ শেষে হওয়ার সংবাদে পুরো দ্বীপ জুড়ে বিরাজ করছে হাহাকার।

তাই, অতিদ্রুত নিঝুমদ্বীপ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মেডিকেল অফিসার ও উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নিয়োগ ও চলমান মামনি প্রজেক্টটির মেয়াদ বাড়ানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

ডা. তরিকুল ইসলাম শান্ত নিঝুমদ্বীপ, হাতিয়া, নোয়াখালী।

পূর্ববর্তী নিবন্ধহাজী শরীয়তুল্লাহ : ফরায়েজি আন্দোলনের মহানায়ক
পরবর্তী নিবন্ধস্বপ্নসারথি