নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে কাজ করছে উইম্যান চেম্বার

সিএমএসএমই পণ্য প্রদর্শনী উদ্বোধনকালে কামরুন মালেক

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১১ ফেব্রুয়ারি, ২০২১ at ৫:২৭ পূর্বাহ্ণ

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য নিয়ে গতকাল থেকে শুরু হয়েছে পাঁচদিনব্যাপী সিএমএসএমই প্রোডাক্টস ফেয়ার। নগরীর হোটেল আগ্রাবাদের মেলা প্রাঙ্গণে বেলুন উড়িয়ে এবং ফিতা কেটে মেলা উদ্বোধন করেন উইম্যান চেম্বারের সাবেক সভাপতি এবং লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি৪ এর সদ্য সাবেক জেলা গভর্নর লায়ন কামরুন মালেক। চিটাগাং উইম্যান চেম্বার মেলার আয়োজন করছে। সহযোগিতায় রয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত প্রিজম বাংলাদেশ এবং এসএমই ফাউন্ডেশন।
প্রধান অতিথির বক্তব্যে লায়ন কামরুন মালেক বলেন, নারীর ক্ষমতায়ন ও নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে উইম্যান চেম্বার কাজ করে যাচ্ছে। বর্তমান করোনা মহামারীর মধ্যেও নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক সচ্ছলতা ফিরিয়ে আনার জন্য মেলার আয়োজন করা হয়েছে।
মেলায় আগত নারী উদ্যোক্তাদের উদ্দেশে তিনি বলেন, উইম্যান চেম্বারের সাথে আমার আত্মার সম্পর্ক। আপনাদের অনেক ভালবাসি। ছোট খাটো ব্যবসা নিয়ে আপনারা যারা এসেছেন, একদিন অনেক বড় ব্যবসায়ী হবেন। কখনো সাহস হারাবেন না। আমরা একদিন আগের অবস্থায় ফিরে আসবো।
উদ্বোধনী অনুষ্ঠানে উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট ইনচার্জ (সিনিয়র ভাইস প্রেসিডেন্ট) আবিদা মোস্তফার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য সাবিহা নাহার বেগম, প্রিজম বাংলদেশের টিম লিডার আলী সাবেত, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) পুনাকের সহ সভাপতি শিউলি ভৌমিক। সিএমএসএমই প্রোডাক্টস ফেয়ারের চেয়ারপার্সন এবং উইম্যান চেম্বারের পরিচালক রেবেকা নাসরিন, নিশাত ইমরান, রেখা আলম প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
জানা গেছে, এবারের মেলায় ছোট-বড় প্রায় ৩০ থেকে ৩৫টি স্টল থাকবে। যেখানে নারী উদ্যোক্তাদের স্বল্পমূল্যে অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়েছে। মেলার স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ড স্যানিটাইজার, মাস্কসহ আনুষঙ্গিক ও প্রয়োজনীয় জিনিসের ব্যবস্থা রাখা হয়েছে। এসএমএসএমই খাতের নারী উদ্যোক্তাদের এসএমই ব্যাংকসমূহের সাথে সেতু বন্ধন তৈরি করতে এবং প্রাথমিক ঋণ আবেদনে সহায়তা করার জন্য রয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। পাঁচদিনব্যাপী এই সিএমএসএমই ফেয়ারের প্রত্যেক দিনই রয়েছে বিভিন্ন অনুষ্ঠান। প্রথমদিন গতকাল ছিল উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ বিকেল সাড়ে তিনটায় ব্যাংকারদের সাথে ‘মহিলা উদ্যোক্তাদের ওপর কোভিড-১৯ এর প্রভাব : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার, ১২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৩ টায় চট্টগ্রামের ডিজাইনারদের নিয়ে মুক্ত আলোচনা সভা ‘মহিলা উদ্যোক্তাদের ওপর কোভিড-১৯ এর প্রভাব : ফ্যাশন শিল্পে মহামারী চলাকালীন ই-কমার্সের ভূমিকা, ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব, ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪ টায় সমাপনী অনুষ্ঠান, ভ্যালেন্টাইন ডে উদযাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ২০২২ সালের জুনের মধ্যে পদ্মা সেতু উন্মুক্ত করে দেওয়া হবে
পরবর্তী নিবন্ধটিকা নিলেন কমিশনারসহ সিএমপির ৯২ সদস্য