নারী উদ্যোক্তারা মূলধারায় সম্পৃক্ত না হলে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়

আলোচনা সভায় ড. আবুল হাশেম

| বুধবার , ২৬ মে, ২০২১ at ১১:২০ পূর্বাহ্ণ

নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্যের মূলধারায় সম্পৃক্ত করতে না পারলে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বেসিক ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাশেম। গতকাল মঙ্গলবার ‘নতুন নারী উদ্যোক্তা তৈরি এবং করোনায় ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের জন্য প্রণোদনা বিতরণে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও বেসিক ব্যাংক লিমিটেডের ভূমিকা এবং ঋণ ও প্রণোদনা প্রাপ্তিতে নারী উদ্যোক্তাদের করণীয়’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।
বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইওর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. আবুল হাশেম বলেন, ব্যাংকগুলোর দায়িত্ব হচ্ছে নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় ঋণ সহযোগিতা প্রদান করা। দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক নারী। তাদের অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করতে পারলে জিডিপিতে সুফল বয়ে আসবে।
বিশেষ অতিথির বক্তব্যে উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী বলেন, পুরুষদের তুলনায় নারী উদ্যোক্তারা বেশি দায়িত্বশীল এবং সচেতন। ফলে নারী উদ্যোক্তাদের মাঝে ঋণ খেলাপী নেই বললেই চলে।
সভায় স্বাগত বক্তব্য দেন বেসিক ব্যাংকের মহাব্যবস্থাপক আহম্মদ হোসেন এবং উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা। বিশেষ আলোচক ছিলেন এফবিসিসিআই পরিচালক ডা. মুনাল মাহবুব এবং প্রিজম বাংলাদেশের টিম লিডার আলী সাবেত। প্রণোদনা প্রাপ্তিতে বিভিন্ন সমস্যা তুলে ধরেন বান্দরবান ও কক্সবাজার উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট লালসানি লুসাই এবং জাহানারা বেগম।
উইম্যান চেম্বারের পরিচালক লুৎমিলা ফরিদ নতুন উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এতে বক্তব্য দেন উইম্যান চেম্বারের ভাইস-প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, প্রাক্তন সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও পরিচালক গুলশানা আলী, প্রাক্তন সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট রুহী মোস্তফা, প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জেসমিন আক্তার, পরিচালক রেবেকা নাসরিন, শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান ডালিয়া, মোস্তারী মোর্শেদ স্মৃতি, হোমায়রা মোস্তফা সোহানী, নূজহাত নূয়েরী কৃষ্টি, রোজিনা আক্তার লিপি, শাহেলা আবেদীন, শামিলা রীমা, জাহেদা আক্তার মিতা, আমেনা ইসলাম কচি, বেবী হাসান ও লতিফা আক্তার। সঞ্চালনায় ছিলেন বেসিক ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক মো. মাহমুদুল হাসান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধ৭৮৬