নাক-কান-গলা বিভাগে যুক্ত হল অপারেটিং মাইক্রোস্কোপ মেশিন

চমেক হাসপাতাল ।। কানের পর্দা প্রতিস্থাপনসহ মিলবে জটিল মাইক্রো সার্জারি সেবা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

নতুন একটি অপারেটিং মাইক্রোস্কোপ মেশিন যুক্ত হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নাক-কান-গলা (ইএনটি) বিভাগে। প্রায় ৭০ লাখ টাকা মূল্যের এ মেশিনটি গত মাসে হাসপাতালে পৌঁছার পর নাক-কান-গলা বিভাগে হস্তান্তর করা হয়। এরই মাঝে মেশিনটির সেবা কার্যক্রম চালু হয়েছে। চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, অত্যাধুনিক ও অত্যন্ত ভালো মানের মেশিনটি জার্মানের তৈরি। সিএমএসডি (কেন্দ্রীয় ওষুধাগার) থেকে এ মেশিনটি আমরা চেয়ে নিয়েছি। এরইমাঝে মেশিনটি দিয়ে অপারেশন কার্যক্রম শুরু হয়ে গেছে।
ইএনটি বিভাগের চিকিৎসকরা বলছেন, অপারেটিং মাইক্রোস্কোপ মেশিনটির মাধ্যমে রোগীর কানের পর্দা প্রতিস্থাপনসহ নাক-কান ও গলার বিভিন্ন জটিল রোগের চিকিৎসা পাওয়া যাবে। কানের মাইক্রো সার্জারি সেবাও মিলবে। অপারেটিং মাইক্রোস্কোপ মেশিন না থাকায় হাসপাতালে এতদিন এই মাইক্রো সার্জারি (অস্ত্রোপচার) করার সুযোগ ছিল না। হাসপাতালের নাক-কান-গলা বিভাগের সহকারী রেজিস্ট্রার দেবাঙ্কুর সরকার বলেন, দীর্ঘ দিন ধরে কান পাকা জটিলতার কারণে অনেকের কানের পর্দা প্রতিস্থাপন জরুরি হয়ে পড়ে। কানের পর্দা প্রতিস্থাপনের কাজটি এই মাইক্রোস্কোপ মেশিনের মাধ্যমে করতে হয়। এছাড়া এই মেশিনের মাধ্যমে নাক-কান ও গলার আরো বিভিন্ন জটিলতা সহজে দূর করা যায়। কিন্তু মাইক্রোস্কোপ মেশিন না থাকায় বিভাগে এতদিন এধরণের সেবা প্রদানের সুযোগ ছিল না। এখন মেশিন যুক্ত হওয়ায় নাক-কান ও গলা সংক্রান্ত বিভিন্ন জটিলতায় ভোগা রোগীরা উপকৃত হবেন।
আগস্টের শেষ সপ্তাহে মেশিনটি চালু করা হয়েছে জানিয়ে ইএনটি বিভাগের সহকারী অধ্যাপক ডা. পঙ্কজ চৌধুরী আজাদীকে বলেন, মেশিনটির মাধ্যমে আমরা সার্জারি (অস্ত্রোপচার) কার্যক্রম শুরু করেছি। এর মাধ্যমে অনেক রোগী উপকৃত হবে।

পূর্ববর্তী নিবন্ধগুইমারায় দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ সংগঠক নিহত
পরবর্তী নিবন্ধস্বল্প ওজনের নবজাতকের চিকিৎসায় ক্যাঙ্গারু মাদার কেয়ার চালু