নমুনা বাড়ায় চট্টগ্রামে বেড়েছে শনাক্তের সংখ্যা

নতুন আক্রান্ত ৯০ জন

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩ অক্টোবর, ২০২০ at ৬:১২ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নতুন করে আরো ৯০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। সাম্প্রতিক কিছু দিনের মধ্যে শনাক্তের এই সংখ্যা তুলনামূলক বেশি। নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ায় শনাক্তের সংখ্যাও বেড়েছে বলে জানিয়েছেন ল্যাব সংশ্লিষ্টরা। নতুন ৯০ জনসহ এ নিয়ে চট্টগ্রামে করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৪৯ জনে। করোনায় আক্রান্তদের মাঝে আগের ২৪ ঘণ্টায় ১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। এ নিয়ে আক্রান্তদের মাঝে ২৯৩ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, বৃহস্পতিবার ১ হাজার ৮৫টি সহ এ পর্যন্ত মোট ১ লাখ ৬ হাজার ৮২৯টি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ১৮ হাজার ৯৪৯ জনের। হিসেবে চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১৭.৭৩ শতাংশ। এ পর্যন্ত ১৫ হাজার ৩৯৩ জন রোগী সুস্থ হয়েছেন বলেও জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। হিসেবে আক্রান্তদের ৮১.২৩ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন। এদিকে, বৃহস্পতিবার চট্টগ্রামের ল্যাবগুলোতে মোট ১ হাজার ৮৫টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত ৯০ জনের মধ্যে ৮০ জন মহানগরীর এবং ১০ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে বৃহস্পতিবার ৪১৬টি নমুনা পরীক্ষায় ২০ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ৩৮৬টি নমুনা পরীক্ষায় ৩১ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৫৬টি নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৫৯টি নমুনা পরীক্ষায় ১৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ৩৬টি নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। বেসরকারি শেভরণ ল্যাবে ৫৯টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১১ জনের। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ল্যাবে ১০টি নমুনা পরীক্ষায় ২ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আরটিআরএলএ ৮টি নমুনা পরীক্ষায় ২ জনের করোনা শনাক্ত হয়েছে।

কঙবাজার মেডিকেল কলেজের ল্যাবে চট্টগ্রামের দুটি উপজেলার ৫৫টি নমুনা পরীক্ষা হয়েছে বৃহস্পতিবার। এতে ১ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। বৃহস্পতিবার উপজেলা পর্যায়ে হাটহাজারীতে ৩ জন, ফটিকছড়ি ও পটিয়ায় ২ জন করে এবং বাঁশখালী, রাউজান ও সীতাকুণ্ডে ১ জন করে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে। নতুন করে করোনা শনাক্ত হওয়া রোগীদের আইসোলেশনে নেয়ার কথা জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

পূর্ববর্তী নিবন্ধনগরায়ণের নামে নির্বিচারে গাছ ও পাহাড় কাটা যাবে না
পরবর্তী নিবন্ধসৈকতে গোসল করতে নেমে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু