নতুন শহীদ মিনারের কাজ শেষ হতে লাগবে আরও দুই মাস

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:১৮ পূর্বাহ্ণ

পুরনো শহীদ মিনার ভেঙে নতুন শহীদ মিনার ও সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ কাজ নির্ধারিত সময়ে শেষ করতে পারেনি গণপূর্ত বিভাগ। কথা ছিল ২০২২ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসের আগেই এর কাজ শেষ হয়ে যাবে। এরপর আরো ৯ মাস সময় নেয়া হয়। কিন্তু ৯ মাসের জায়গায় এক বছর পার করেও কেন্দ্রীয় শহিদ মিনারের নির্মাণকাজ শেষ করতে পারেনি নির্মাণকারী প্রতিষ্ঠান।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এখন পর্যন্ত ৭০ থেকে ৭৫ শতাংশ ভাগ কাজ শেষ হয়েছে। নতুন শহীদ মিনারের নির্মাণ কাজ শেষ হতে সময় লাগবে আরও দুই মাস।

২৩২ কোটি টাকার প্রকল্পটির কাজ ২০১৮ সালের জানুয়ারিতে শুরু হয়ে এখনও চলমান আছে। প্রকল্পের অধীনে মুসলিম ইন্সটিটিউট হল ও পাবলিক লাইব্রেরি অংশের পুরনো স্থাপনা ভেঙে ১৫ তলা গণগ্রন্থাগার ও ৮তলা বিশিষ্ট মিলনায়তন ভবনের নির্মাণ কাজ চলছে। চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার অংশে সাংস্কৃতিক কমপ্লেক্স প্রকল্পের আওতায় ২৫০ জন ধারণক্ষমতার একটি উন্মুক্ত গ্যালারিসহ মুক্তমঞ্চ হবে। মাঝের অংশে আগের মত শহীদ মিনারই থাকছে। সাংস্কৃতিক কমপ্লেক্সের দুই অংশের মধ্যে সংযোগ ঘটাতে রাস্তার ২১ ফুট ওপর দিয়ে একটি প্লাজা নির্মাণ করা হচ্ছে। এই প্লাজা দিয়ে হেঁটে কমপ্লেঙের উভয় অংশে চলাচল করা যাবে। শহীদ মিনার অংশে মুক্তমঞ্চ, শহীদ মিনার এবং প্লাজা নির্মাণ করতে যে নকশা করা হয়, তাতে আগের শহীদ মিনারটির ভিত্তি ভাঙার পাশাপাশি মিনার আরও উঁচুতে স্থাপন করতে হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমাইক্রো উল্টে গাছে, ট্রাকের মুখোমুখি অ্যাম্বুলেন্স
পরবর্তী নিবন্ধসভাপতি-সম্পাদকসহ ১০ পদে আ. লীগ ও ৬ পদে বিএনপি সমর্থিত প্রার্থী জয়ী