নতুন পাঠ্যবই বিতরণ প্রশংসনীয় উদ্যোগ

| বৃহস্পতিবার , ৫ জানুয়ারি, ২০২৩ at ৬:৩৬ পূর্বাহ্ণ

সারা দেশে নতুন বছরর এথম দিন একযোগে পালিত হয়েছে, বই উৎসব। শিক্ষার্থীদের হাতে ২০২৩ শিাবর্ষের বই তুলে দিয়ে বিনামূল্যে পাঠপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বছরের এথম দিন শিশুদের হাতে বিনামূল্যের বই তুলে দিয়ে সরকার একটি অসামান্য কৃতিত্ব দেখিয়েছে। উন্নত বিশ্বে যেটি সম্ভব হয়নি সে অভাবনীয় কৃতিত্বই দেখিয়েছে বাংলাদেশ।

বই উৎসবে স্কুলে স্কুলে সৃষ্টি হয় উৎসব মুখর পরিবেশ। কেবল শহরেই নয় উৎসবের এ রং ছড়ায় গ্রামাঞ্চলেও। হাতে নানা রঙের নতুন বই পাওয়ায় আনন্দে মাতোয়ারা দেশের আনাচে কানচে ছড়িয়ে থাকা কোটিকোটি শিশু কিশোর। ফুটছে তাদের চোখে মুখে অকৃত্রিম হাসি। নতুন বইয়ের ঘ্রাণে সুবাসিত হয়েছে তাদের কোমল মন।

এক সময় পকেটের টাকা খরচ করেও সময়মত পাঠ্য বই কেনা অসম্ভব হয়ে দাঁড়াতো। অসৎ বই ব্যবসায়ীরা কৃত্রিম সংকট সৃষ্টি করে শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানির মুখে ঠেলে দিতেন। পাঠ্য বইয়ের সঙ্গে নোট বই কিনতেও বাধ্য করা হতো। বিনামূল্যে পাঠ্য বই বিতরণ সে অবস্থার অবসান ঘটিয়েছে এবং সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ছেলে মেয়েদের পড়াশোনার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রেখেছে। বিনামূল্যে পাঠ্য বই বিতরণ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ। প্রশংসনীয় এ উদ্যোগটি আগামী বছর গুলোতে অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করি।

এম. এ. গফুর
বলুয়ার দীঘির দক্ষিণ-পশ্চিম পাড়,
কোরবাণীগঞ্জ, চট্টগ্রাম ।

পূর্ববর্তী নিবন্ধবিভিন্ন সংগঠনের শীতবস্ত্র বিতরণ
পরবর্তী নিবন্ধমা ও শিশু হাসপাতালে পিঠা উৎসব